বাসস ক্রীড়া-৯ : ফিঞ্চ-ম্যাক্সওয়েল-আগার নৈপুন্যে সিরিজে টিকে রইলো অস্ট্রেলিয়া

92

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-টি-টুয়েন্টি
ফিঞ্চ-ম্যাক্সওয়েল-আগার নৈপুন্যে সিরিজে টিকে রইলো অস্ট্রেলিয়া
ওয়েলিংটন, ৩ মার্চ, ২০২১ (বাসস) : প্রথমে ব্যাট হাতে অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও গ্লেন ম্যাক্সওয়েলের জোড়া হাফ-সেঞ্চুরি এবং পরে অ্যাস্টন আগারের স্পিন জাদুতে সিরিজের তৃতীয় টি-টুয়েন্টিতে নিউজিল্যান্ডকে ৬৪ রানে হারালো সফরকারী অস্ট্রেলিয়া। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে টিকে রইলো অসিরা। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।
সিরিজে টিকে থাকতে হলে জয় ছাড়া বিকল্প পথ ছিলো না অস্ট্রেলিয়ার। টস হেরে প্রথমে ব্যাট হাতে নেমে শুরুটা ভালো করতে পারেনি অসিরা। ইনিংসের নবম বলেই ৫ রান করে নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্টের শিকার হন ওপেনার ম্যাথু ওয়েড।
এরপর ৫২ বলে ৮৩ রানের জুটি গড়ে দলকে ভালো অবস্থায় নিয়ে যান আরেক ওপেনার ফিঞ্চ ও জশ ফিলিপ। ২৭ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৪৩ রান করে নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধির শিকার হন ফিলিপ।
তবে ১২তম ওভারের চতুর্থ বলে সোধিকে ছক্কা মেরে ৩৪ বলে টি-টুয়েন্টি ক্যারিয়ারের ১৩তম হাফ-সেঞ্চুরি তুলে নেন ফিঞ্চ। হাফ-সেঞ্চুরির পর গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ে মারমুখী হয়ে উঠেন ফিঞ্চ। তাই ১৫ ওভার শেষে ১৪৫ রানে পৌঁছে বড় সংগ্রহের পথ পায় অস্ট্রেলিয়া।
তবে ১৬তম ওভারে ৬৯ রান করে থামেন ফিঞ্চ। ৪৪ বলে ৮টি চার ও ২টি ছক্কা হাকানো ফিঞ্চ তৃতীয় উইকেটে ম্যাক্সওয়েলের সাথে ৩৭ বলে ৬৪ রান বোর্ডে যোগ করেন।
অধিনায়কের বিদায়ের পরের ওভারে জেমস নিশামের কাছ থেকে ২৮ রান আদায় করেন ম্যাক্সওয়েল। ২৫ বলে টি-টুয়েন্টি ক্যারিয়ারের নবম হাফ-সেঞ্চুরির তুলে ৭০ রানে আউট হন তিনি। ৩১ বলে ৮টি চার ও ৫টি ছক্কায় নিজের ইনিংস সাজান তিনি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেটে ২০৮ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।
২০৯ রানের লক্ষ্যে উপরের সারির দুই ব্যাটসম্যান টিম সেইফার্ট ৪ ও অধিনায়ক কেন উইলিয়ামসন ৯ রান করে আউট হন। দু’জনকেই শিকার করেন অভিষেক ম্যাচ খেলতে নামা পেসার রিলে মেরেডিথ। তবে রানের চাকা সচল রেখেছিলেন ওপেনার মার্টিন গাপটিল ও ডেভন কনওয়ে। কিন্তু দু’জনের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। গাপটিল ৪৩ ও কনওয়ে ৩৮ রান করেন।
এরপর নিউজিল্যান্ডের মিডল-অর্ডারের ব্যাটসম্যানদের যাওয়া আসার মধ্যে রাখেন স্পিনার আগার। এতে টি-টুয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পাঁচ বা ততোধিক উইকেট নেন তিনি। গেল বছরের ফেব্রুয়ারিতে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেট নিয়েছিলেন আগার।
৪ ওভারে ৩০ রান দিয়ে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে ১৪৪ রানে আটকে রাখেন আগার। ক্যারিয়ারে সেরা বোলিং ফিগার দিয়ে ম্যাচ সেরাও হন তিনি।
ওয়েলিংটনেই ৫ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের চতুর্থ টি-টুয়েন্টি।
বাসস/এএমটি/১৬২০/স্বব