বাসস ক্রীড়া-১১ : ব্যাটসম্যানদের ব্যর্থতায় ট্রটের পরিবর্তে ট্রেসকোথিক

135

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-ট্রেসকোথিক
ব্যাটসম্যানদের ব্যর্থতায় ট্রটের পরিবর্তে ট্রেসকোথিক
নয়াদিল্লি, ২ মাচর্, ২০২১ (বাসস) : ভারতের বিপক্ষে পরপর দুই টেস্টে ব্যর্থ ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। সর্বশেষ টেস্টে ভারতের স্পিনারদের সামনে দাঁড়াতেই পারেননি রুট-স্টোকসরা। তাই নিয়মিত ব্যাটিং কোচ জনাথন ট্রটকে দলের সাথে আর রাখছে না ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তার পরিবর্তে ইংল্যান্ডের সাবেক ওপেনার মার্কাস ট্রেসকোথিককে ব্যাটিং কোচের দায়িত্ব দেয়া হয়েছে।
সোমবার এক বিবৃতিতে ইসিবি জানায়, পূর্ণকালীন ব্যাটিং কোচ হিসেবে ট্রেসকোথিক নিয়োগ দেয়া হয়েছে।
ইংল্যান্ডের পক্ষে ৭৬ টেস্ট খেলা ট্রেসকোথিক ২০০৫ সালের অ্যাশেজ জয়ী দলের সদস্য ছিলেন। জাতীয় দলের দায়িত্ব নিতে সমারসেটের সহকারী কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।
মূলত চলমান ভারতের বিপক্ষে সিরিজের ইংল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যর্থতায় ট্রটকে সরিয়ে দিয়েছে ইসিবি। চেন্নাইয়ে প্রথম টেস্টের দুই ইনিংসে ইংল্যান্ডের রান ছিলো যথাক্রমে ৫৭৮ ও ১৭৮ রান। যা ইংল্যান্ডকে ম্যাচ জয়ের স্বাদ দিয়েছিলো। ২২৭ রানের বড় ব্যবধানে জয় এসেছিলো ইংলিশদের। কিন্তু পরের টেস্ট থেকেই পথ হারায় ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।
চেন্নাইয়েই দ্বিতীয় টেস্টে ১৩৪ ও ১৬৪ রানের বেশি করতে পারেনি সফরকারীরা। এখানে ব্যাটসম্যানদের ব্যর্থতা ফুটে উঠেছিলো। ৩১৭ রানের ম্যাচ হারতে হয় ইংল্যান্ডকে।
ভেন্যু পরিবর্তন করে আহমেদাবাদে এসেও নিজেদের ভাগ্য ঘুরাতে পারেননি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। দিবা-রাত্রির টেস্টে ব্যর্থতার সবকিছুই প্রদর্শন করে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ভারতের দুই স্পিনার অক্ষর প্যাটেল ও রবীচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে দুই ইনিংসে ১১২ ও ৮১ রানে অলআউট হয় তারা। এতে মাত্র ১২ ঘন্টা স্থায়ী ম্যাচ ১০ উইকেটে হারে ইংল্যান্ড।
দ্বিতীয় ও তৃতীয় টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের এমন ভরাডুবিতে নড়েচড়ে বসে ইসিবি। ট্রেসকোথিককে দলের ব্যাটিং বিভাগের দায়িত্ব দেয় ইসিবি।
ট্রেসকোথিক বলেন, ‘আমরা এটি নিয়ে আলোচনা করেছি এবং দলের দায়িত্ব নিতে আমি মুখিয়ে আছি।’
এছাড়া পেস বোলিং কোচ হিসেবে জন লুইস এবং স্পিন বোলিং কোচ হিসেবে জিতান প্যাটেলকে নিয়োগ দেয়া হয়েছে।
বাসস/এএমটি/১৭২০/স্বব