বাসস ক্রীড়া-২ : সাবেক ক্রোয়েট কোচ জ্লাটকো ক্রানিকারের মৃত্যু

95

বাসস ক্রীড়া-২
ফুটবল-মৃত্যু
সাবেক ক্রোয়েট কোচ জ্লাটকো ক্রানিকারের মৃত্যু
জাগ্রেব, ২ মার্চ ২০২১ (বাসস) : ক্রোয়েশিয়া জাতীয় ফুটবল দলের সাবেক কোচ ও ডায়নামো জাগ্রেবের সাবেক তারকা জ্লাটকো ক্রানিকার সোমবার ৬৪ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। দেশটির জাতীয় ফুটবল ফেডারেশন (এইচএনএস) এই তথ্য নিশ্চিত করেছে। ফেডারেশনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ ক্রোয়েশিয়ান কিংবদন্তী ফুটবলার ও কোচ ক্রানিকার আজ জাগ্রেবে মৃত্যুবরণ করেছেন।’ যদিও এ ব্যপারে বিস্তারিত কিছু বিবৃতিতে জানানো হয়নি।
লিভারের সমস্যার কারনে গত মাসে হাসপাতালে ভর্তি হয়েছিলেন জাগ্রেবে জন্মগ্রহন করা ক্রানিকার। এমন তথ্যই জানিয়েছে সরকারী বার্তা সংস্থা এইচআইএনএ।
র‌্যাপিড ভিয়েনায় যোগদানের আগে ১৯৭০ ও ৮০’র দশকে ক্রানিকার ডায়নামোর হয়ে খেলেছেন। ভিয়েনার হয়ে তিনি দুইবার অস্ট্রিয়ান চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতেছেন। খেলোয়াড়ী জীবনের ইতি টানার পর ক্রানিকার ডায়নামোর কোচের দায়িত্ব পালন করেন। তিার অধীনে ডায়নামো ১৯৯৬ ও ১৯৯৮ সালে লিগ ও কাপ ডাবল শিরোপা জয়ের কৃতিত্ব দেখায়।
২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্রোয়েশিয়া জাতীয় দলের কোচ ছিলেন তিনি। কিন্তু বিশ^কাপের নক আউট পর্বে খেলতে ব্যর্থ হওয়ায় তাকে জাতীয় দল থেকে বরখাস্ত করা হয়েছিল। এরপর ১৮ মাস মন্টেনেগ্রোর কোচের দায়িত্ব পালন করেছেন। এরপর ইরানের সেপাহান ও কাতারের আর আহলির কোচও ছিলেন। ২০১৬ সালে আবারো সংক্ষিপ্ত সময়ের জন্য ডায়নামোর দায়িত্ব গ্রহণ করেন। এরপর ২০১৮ সালে ইরান অনুর্ধ্ব-২৩ জাতীয় দলের কোচের দায়িত্বে কাজ করেছেন।
ক্রানিকারের ৩৬ বছর বয়সী ছেলে নিকোও ক্রোয়েশিয়ার জাতীয় দলের সাবেক ফুটবলার ছিলেন।
বাসস/নীহা/১৫৫২/স্বব