১৪ জুন থেকে রাবি’র ভর্তি পরীক্ষা

411

রাজশাহী, ১ মার্চ, ২০২১ (বাসস) : রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের তিন দিনের ভর্তি পরীক্ষা আগামী ১৪ জুন থেকে শুরু হবে।
রাবির উপাচার্য অধ্যাপক আবদুস সোবহানের সভাপতিত্বে আজ ভর্তি পরীক্ষা সম্পর্কিত সাব-কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ফজলুল হক এ তথ্য নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, এবছর তিনটি ইউনিটে ৪ হাজার ১৯১ টি আসনের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বিজ্ঞান ও কৃষি অনুষদ নিয়ে গঠিত ‘সি’ ইউনিটের পরীক্ষা ১৪ জুন অনুষ্ঠিত হবে।
কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অনুষদের সমন্বয়ে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ জুন অনুষ্ঠিত হবে।
আর বিজনেস স্টাডিজ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট অনুষদ নিয়ে গঠিত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা
১৬ জুন অনুষ্ঠিত হবে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রতিদিন,পরীক্ষা তিন শিফটে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে নিবন্ধন আগামী ৭ মার্চ থেকে শুরু হবে এবং তা ১৮ মার্চ পর্যন্ত চলবে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার প্রক্রিয়া শেষে যোগ্য শিক্ষার্থীদের ২৩ মার্চ থেকে চূড়ান্ত আবেদন জমা নেয়া হবে এবং তা ৩১ মার্চ পর্যন্ত চলবে। কেবলমাত্র ২০২০ সালে এইচএসসি/সমমান এবং ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন জমা দেওয়ার অনুমতি পাবেন।
সূত্র জানায়, তিনটি ইউনিট থেকে এবার ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার অনুমতি পাবেন। ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট বিজ্ঞপ্তি জাতীয় এবং স্থানীয় উভয় পত্রিকায় প্রকাশিত হবে, এছাড়া নির্ধারিত সময়ে www.ru.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।