বাসস দেশ-১৩ : তাজুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালিত

105

বাসস দেশ-১৩
তাজুল- মৃত্যুবার্ষিকী
তাজুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালিত
ঢাকা, ১ মার্চ, ২০২১ (বাসস) : স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে নিহত শহীদ তাজুল ইসলামের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।
এ উপলক্ষে পুরানা পল্টনে মুক্তিভবনের সামনে নির্মিত অস্থায়ী শহীদ বেদিতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দল, গণসংগঠন, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠন শহীদ তাজুলের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
প্রথমেই সিপিবি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করে বাম গণতান্ত্রিক জোট, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, গণসংহতি আন্দোলন, গণফোরাম, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), ছাত্র ইউনিয়ন, উদীচী শিল্পীগোষ্ঠী, ক্ষেতমজুর সমিতি, কৃষক সমিতি, বাংলাদেশ যুব ইউনিয়ন, গণতান্ত্রিক আইনজীবী সমিতিসহ সিপিবি’র বিভিন্ন জেলা ও থানা শাখা।
এসময় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ‘তাজুল শ্রমিকশ্রেণির মুক্তিকে চূড়ান্ত লক্ষ্য হিসেবে গ্রহণ করে তৎকালীন স্বৈরাচারের বিরুদ্ধে গণতন্ত্র ও মেহনতি মানুষের অধিকার আদায়ের জন্য সংগ্রামে নিয়োজিত হয়েছিলেন। এ সংগ্রামে তিনি তাঁর জীবন উৎসর্গ করেন।’
সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘শহীদ কমরেড তাজুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী নিয়েও ব্যক্তিগত আরাম-আয়েশ পরিত্যাগ করে এদেশের শ্রমজীবী মানুষের মুক্তির জন্য নিজেকে নিবেদিত রেখেছিলেন। বদলি শ্রমিকের কাজ নিয়ে আদমজী পাটকলে শ্রমিকদের সংগঠিত করেছিলেন। ’
১৯৮৪ সালের ১ মার্চ দেশব্যাপী আহূত শিল্প ধর্মঘট ও হরতালের সমর্থনে আগের দিন মধ্যরাতে আদমজী জুটমিল এলাকায় কমরেড তাজুলের নেতৃত্বে শ্রমিকরা প্রচার মিছিল বের করলে, তৎকালীন স্বৈরশাসক সরকারের গু-াবাহিনীর হামলায় কমরেড তাজুল ইসলামসহ কয়েকজন শ্রমিক মারাত্মক আহত হন। ১ মার্চ ভোরবেলা গুরুতর আহত অবস্থায় তাজুলকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তির কিছুক্ষণ পরে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।
বাসস/সবি/কেসি/১৬০০/কেকে