বাসস ক্রীড়া-১ : জাতীয় দল থেকে বাদ পড়া তিন তারকার জন্য দরজা উন্মুক্ত করলেন লো

124

বাসস ক্রীড়া-১
ফুটবল-জার্মানী
জাতীয় দল থেকে বাদ পড়া তিন তারকার জন্য দরজা উন্মুক্ত করলেন লো
মিউনিখ, ১ মার্চ ২০২১ (বাসস) : বিশ্বকাপ জয়ী তিন অভিজ্ঞ তারকা থমাস মুলার, জেরম বোয়াটেং ও ম্যাটস হামেলসের জন্য জাতীয় দলের দরজা এখনো খোলা আছে বলে ঘোষনা দিয়েছেন জার্মান কোচ জোয়াকিম লো। দুই বছর আগে লো’র একক সিদ্ধান্তে জাতীয় দল থেকে বিতর্কিত ভাবে বাদ পড়েছিলেন এই ত্রয়ী যা নিয়ে ব্যপক সমালোচনা হয়েছিল।
আসন্ন গ্রীষ্ম মৌসুমে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে এই তিনজনের ফেরার ইঙ্গিত দিয়ে স্থানীয় ব্রডকাস্টার এআরডিতে লো বলেছেন, ‘দল পুনর্গঠনের প্রক্রিয়া হিসেবে বিপরীত ¯্রােতে চলতেই হবে, এর কোন বিকল্প নেই। করোনা মহামারী আমাদের কাছ থেকে প্রায় এক বছর কেড়ে নিয়েছে। সে কারনেই প্রয়োজনের তাগিদেই আমরা পুনর্গঠনের বিষয়টি আপতত বাদ দিতে বাধ্য হয়েছি।’
লো আরো বলেছেন, আমার মতামত নিলে এই মুহূর্তে একটি বিষয় আমি বলতে পারি যে কেউই দলে আসতে পারে। এক্ষেত্রে মুলার, হামেলস ও বোয়াটেংয়ের যে কারোরই পুনরায় জাতীয় দলে ফিরে আসার সম্ভাবনা রয়েছে। ২০১৯ সালে একসাথে দলের তিন তারকাকে বাদ দেবার পর এই প্রথমবারের মত নিজের বিতর্কিত সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে কথা বললেন লো। একইসাথে দলে তরুনদের সুযোগ দেয়ার চাপও তার উপর রয়েছে। দুই বছর ধরেই জাতীয় দলের পারফরমেন্স নিয়ে বেশ সমালোচনার মধ্যে রয়েছেন লো। এই সময়ের মধ্যে বাদ পড়া তিনজন নিজেদের সেরা ফর্ম প্রমান করে ফেলেছেন।
লো’র অধীনে সম্প্রতি জার্মানী তাদের অন্যতম বাজে পারফরমেন্স দেখিয়েছে গত নভেম্বরে। জার্মান এই বসের অধীনে এই প্রথম তারা স্পেনের কাছে ৬ গোল হজম করেছিল। নেশন্স লিগের গ্রুপ পর্বের ঐ ম্যাচটিতে জার্মানী ৬-০ গোলে বিধ্বস্ত হয়। এরপর থেকে পরিকল্পনা অনুযায়ী দল পুনর্গঠনের প্রক্রিয়া কার্যকর হয়নি। যে কারনে ইউরো ২০২০ এর আগে স্বল্প সময়ের সমাধানের আলোকে লো মুলার, হামেলস ও বোয়াটেংয়ের কথা জানিয়েছেন। এ সময় তিনি বলেন, জাতীয় দল ব্যবস্থাপনা ইতোমধ্যেই জেনে গেছে আসলে দলটির উন্নয়নে কি করতে হবে। যে কারনে স্বল্প সময়ের জন্য এই পরিকল্পনা করা যেতেই পারে।’
আগামী মাসে আইসল্যান্ড, রোমানিয়া ও উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে ২০২২ বিশ^কাপ বাছাইপর্ব খেলতে মাঠে নামবে জার্মানী। আগামী ১৫ জুন গ্রুপ পর্বে ফ্রান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো ২০২০ মিশন শুরু করবে সাবেক বিশ^ চ্যাম্পিয়নরা।
বাসস/নীহা/১৪৪০/স্বব