বাসস দেশ-৪৫ : সুপ্রিমকোর্ট বার ২০২১-২০২২ বর্ষের নির্বাচনে ১৪ পদে ৫৩ জন প্রার্থী

171

বাসস দেশ-৪৫
সুপ্রিমকোর্ট বার-নির্বাচন
সুপ্রিমকোর্ট বার ২০২১-২০২২ বর্ষের নির্বাচনে ১৪ পদে ৫৩ জন প্রার্থী
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০২১-২০২২ বর্ষের নির্বাচনে ১৪ পদের বিপরীতে ৫৩ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছেন।
আগামী ১০ ও ১১ মার্চ বুধ ও বৃহস্পতিবার এ নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৪ পদের মধ্যে ৭টি সম্পাদকীয় পদ এবং ৭ টি কার্যনির্বাহী সদস্য পদ রয়েছে। ৭ টি সম্পাদকীয় পদের বিপরীতে ২৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে সভাপতি পদে ৫ জন, দুটি সহসভাপতি পদের বিপরীতে ৬ জন, সম্পাদক পদে ৬ জন, কোষাধ্যক্ষ পদে ৪ জন এবং ২ টি সহসম্পাদক পদের বিপরীতে ৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। ৭ টি কার্যনির্বাহী সদস্য পদের জন্য ২৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।
নির্বাচন পরিচালনা সংক্রান্ত কমিটির প্রধান বিচারপতি এ এফ এম আবদুর রহমান দাখিলকৃত মনোনয়নপত্র
যাচাই বাছাই শেষে সকল পদে দাখিল করা মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন।
তিনি বৈধ মনোনয়ন ও প্রার্থীদের নাম ঘোষণা করে জানান, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩ মার্চ ৫ টা পর্যন্ত মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময়। নির্বাচন পরিচালনা কমিটি কর্তৃক প্রজেকশন মিটিং ৭ মার্চ বিকাল সাড়ে ৪ টায়। ওই মিটিং সরাসরি ফেসবুকে লাইভ করা হবে। তিনি নির্বাচন সংক্রান্ত সকল রুলস ও বিধি বিধান অনুসরণ করে উৎসবমূখর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন।
তিনি বলেন, এই নির্বাচনে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে শুধুমাত্র সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সদস্যরাই প্রচারণা চালাতে পারবেন।
অতীতে এখানে দেখা গেছে দেশের দুই প্রধান রাজনৈতিক দল ও তাদের সমমনাদের সমর্থিত প্যানেল থেকেই প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এ নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সিনিয়র এডভোকেট আবদুল মতিন খসরুকে সভাপতি পদে ও এডভোকেট আব্দুল আলীম মিয়া জুয়েলকে সম্পাদক পদে মনোনয়ন দিয়ে অন্যান্য পদেও তাদের প্রার্থীতা ঘোষণা করেছেন।
জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও তাদের সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ তাদের প্রার্থীদের নামও ঘোষণা করেছেন। তারা সভাপতি পদে এডভোকেট ফজলুর রহমানকে ও সম্পাদক পদে (বর্তমান সম্পাদক) ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে মনোনয়ন দিয়েছেন।
২০২০-২০২১ বর্ষে সভাপতি নির্বাচিত হন সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক হন ব্যারিষ্টার রুহুল কুদ্দুস কাজল।
সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন এখন বাংলাদেশের প্রধান আইন কর্মকর্তা (এটর্নি জেনারেল)।
বাসস/এএসজি/ডিএ/২০৩৫/কেকে