বাসস ক্রীড়া-৪ : ওয়েস্ট হ্যামকে হারিয়ে প্রিমিয়ার লিগে এগিয়ে চলেছে ম্যানসিটি

94

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইংলিশ-প্রিমিয়ার
ওয়েস্ট হ্যামকে হারিয়ে প্রিমিয়ার লিগে এগিয়ে চলেছে ম্যানসিটি
লন্ডন, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস/এএফপি): সেন্টার ব্যাক রুবেন দিয়াজ ও জন স্টোন্সের গোলে শনিবার প্রিমিয়ার লিগে ব্রাইটনকে ২-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। একই রাতে ওয়েস্ট ব্রুম ১-০ গোলে হারিয়েছে ব্রাইটনকে। ম্যাচে দুটি পেনাল্টি গোল করতে ব্যর্থ হয়েছে সীগালস খ্যাত ব্রাইটন।
শনিবারের জয়ে পেপ গার্দিওলার দলটি এখন ১৩ পয়েন্টের ব্যবধানে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে। এছাড়া সব ধরনের টুর্নামেন্টে টানা ২০তম জয় নিশ্চিত করল ইংলিশ জায়ান্টরা। যার মাধ্যমে এক মৌসুমে চতুর্থ ট্রফি জয়ের পথে ক্রমেই অপ্রতিদ্বন্দ্বি হয়ে উঠেছে তারা।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই প্রথম সিটিকে কিছুটা ক্লান্ত মনে হয়েছে এবং তবে সেন্টার ব্যাকের শক্তিশালী প্রতিরোধ শেষ পর্যন্ত দলটিকে জয় এনে দিয়েছে। খেলা শেষে কোচ গার্দিওলা বলেন,‘ ১০ থেকে ১৫ মিনিট ম্যাচ খেলার পর অনুভব করলাম আমরা সুন্দর কিছু রচনা করতে পারছি না। আপনি যখন প্রচুর সংখ্যক ম্যাচ খেলবেন, ঘরোয়া লিগের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগ- তখন এমনটা হওয়া স্বাভাবিক। ভাগ্যক্রমে আমরা তিনটি মুল্যবান পয়েন্ট সংগ্রহ করতে পেরেছি।’
কুচকির ইনজুরি থেকে ফেরার পর এটি ছিল কেভিন ড্রি ব্রুইনার দ্বিতীয় ম্যাচ। তারই অসাধারণ এক ক্রস থেকে ৩০ মিনিটে গোল করে সিটিকে এগিয়ে দেন দিয়াজ। গত সেপ্টেম্বরে বেনফিকা থেকে সিটিতে যোগ দেয়ার পর এটি ছিল তার প্রথম গোল।
লিগের সর্বশেষ আট ম্যাচের মধ্যে আট ম্যাচেই সরাসরি জয় নিশ্চিত করেছে সিটিজেনরা। তবে ওয়েস্ট হ্যামও প্রমান করেছে কেন এবার তারা পয়েন্ট টেবিলের শীর্ষ চারে অবস্থান করছে। লিভারপুল, চেলসি, টটেনহ্যাম ও আর্সেনালের মত জায়ান্ট ক্লাবদের পরিবর্তে কেন চ্যাম্পিয়ন্স লিগের আগামী মৌসুমের টিকিট প্রাপ্তিতে এগিয়ে রয়েছে তারা।
ওয়েস্টহ্যামের কোচ ডেভিড ময়েস বলেন,‘ পয়েন্ট না পাওয়ায় আমি সত্যিই হতাশ। আজকে দলের পারফর্মেন্স ছিল দুর্দান্ত। আমরা শীর্ষ দলকে রুখে দেয়ার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিলাম। দীর্ঘ সময় আমরা তাদের আটকে রাখতে সক্ষমও হয়েছি।’
বিরতির আগমুহুর্তে ওয়েস্ট হ্যামের হয়ে ৪৩ মিনিটে মিশেল এ্যান্টনিওর সমতাসুচক গোলটি ইতোমধ্যে কাপিয়ে দিয়েছিল সিটিজেনদের ভিত। তবে শেষ পর্যন্ত আর টিকে থাকতে পারেনি। ম্যাচের ৬৮ মিনিটে রিয়াদ মাহরেজের পাস থেকে গোল করে সিটির জয় নিশ্চিত করেন স্টোনস।
এদিকে প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে পেনাল্টি মিসের মহড়ার মুল্য গুনতে হয়েছে ব্রাইটনকে। ১৩ ম্যাচের মধ্যে তদের বিপক্ষে প্রথম জয়ের মাধ্যমে অবনমন ঠেকানোর সুযোগ অক্ষত রেখেছে তলানির ক্লাব ওয়েস্ট ব্রুম।
ম্যাচের শুরুতেই ১১ মিনিটে কাইল বার্তলের হেডের গোলে এগিয়ে যায় ওয়েস্ট ব্রুম। কিন্তু সফরকারী দলের দুই অর্ধে পাওয়া দুটি পেনাল্টিই কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন সফরকারী দলের পাস্কাল গ্রস ও ড্যানি ওয়েলব্যাক। ফলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় ব্রাইটনকে।
শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে এ্যাস্টন ভিলা ১-০ গোলে লিডসকে হারালেও ১-১ গোলে ড্র করেছে নিউক্যাসল ও উলভস।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৪০/স্বব