বাসস ক্রীড়া-২ : এমবাপ্পের দুই গোলে পিএসজির জয়

95

বাসস ক্রীড়া-২
ফুটবল-লিগ ওয়ান
এমবাপ্পের দুই গোলে পিএসজির জয়
প্যারিস, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : কিলিয়ান এমবাপ্পে দুই গোলে লিগ ওয়ানের তলানির দল ডিওনকে ৪-০ গোলে সহজেই পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। এ নিয়ে এবারের মৌসুমে এটি এমবাপ্প্ ে১৮তম গোল করলেন। বড় এই জয়ে শিরোপা দৌঁড়ে শীর্ষে থাকা লিলির উপর কিছুটা হলেও চাপ সৃষ্টি করলো পিএসজি।
ডিওনের মাঠে মরিসিও পচেত্তিনোর দলের হয়ে বাকি দুই গোল করেছেন মোয়েস কিন ও ডানিলো পেরেইরা। এই জয়ে লিলির থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে পিএজি।
ম্যাচ শেষে পচেত্তিনো বলেছেন, ‘আমি সত্যিই দারুন গর্বিত। আমরা অত্যন্ত পেশাদার ম্যাচ খেলেছি এবং জয়ের ধারায় ফেরাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল।’
পরের ম্যাচে সপ্তাহের মাঝামাঝিতে বর্দু সফরে যাবে পিএসজি। এ নিয়ে পচেত্তিনোর অধীনে ১০টি লিগ ম্যাচের মধ্যে সাতটিতে জয়ী ও দুটিতে পরাজিত হয়েছে প্যারিসের জায়ান্টরা। পচেত্তিনো বলেছেন, ‘এই দলটির লিগে আরো বেশী ধারাবাহিকতা দেখানো উচিত। অবশ্যই এটা একটি মানসিক বিষয়, কিন্তু একইসাথে শারিরীকও। সব মিলিয়ে দিনের শেষে ভাল পারমেন্সই দু’দলের পার্থক্য গড়ে দেয়।’
মোনাকোর সাবেক স্ট্রাইকার এমবাপ্পে তার সাবেক ক্লাবের বিপক্ষে একেবারেই ঠান্ডা মাথায় খেলেছেন। যদিও শেষ সাত ম্যচে পরাজিত টেবিলের তলানির দলটির বিপক্ষে কোন ছাড় দেননি। অক্টোবরে ঘরের মাঠে মৌসুমের প্রথম দেখায় ৪-০ গোলের জয়ের ম্যাচটিতেও এমবাপ্পে দুই গোল করেছিলেন। এ নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় এমবাপ্পে ২৩টি গোল করলেন। এনিয়ে টানা চতুর্থ ম্যাচে কুঁচকির ইনজুরির কারলে মাঠে ছিলেন না বিশে^র সবচেয়ে দামী ফুটবলার নেইমার। ব্যক্তিগত অনুশীলনে ফিরলেও দলের পুর্ণাঙ্গ অনুশীলনে এই ব্রাজিলিয়ান সুপারস্টার এখনো যোগ দেননি। চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগ মিস করার পর আগামী ১০ মার্চ ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচেও তার খেলার নিযে শঙ্কা দেখা দিয়েছে। ইনজুরির কারনে হুয়ার্ন বারনাট ছাড়াও এ্যাঞ্জেল ডি মারিয়া, মার্কো ভেরাত্তি, মাউরো ইকার্দি, লিওনার্দো পারদেস ও আলেহান্দো ফ্লোরেঞ্জিও খেলতে পারেননি। কিন্তু তারপরেও আত্মবিশ^াসী পচেত্তিনো বলেছেন, ‘আমাদের দলটি বেশ বড়, আমাদের সকলেরই নিজেদের জায়গা শক্তিশালী করার জন্য প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে।’
ধারে খেলতে আসা এভারটন স্ট্রাইকার কিন তার জায়গা ধরে রেখেছিলেন। ৬ মিনিটে আবুদু ডিয়ালোর সহায়তায় পোস্টের খুব কাছে থেকে তিনি পিএসজিকে এগিয়ে দেন। এই দুই দলের শেষ মোকাবেলায় কিন দুই গোল করেছিলেন। এনিয়ে পিএসজির জার্সি গায়ে তিনি ১৫তম গোল করলেন। পারফরমেন্স দিয়েই তিনি নিজেকে ধারে নয় বরং স্থায়ী চুক্তিতে দলের সাথে সম্পৃক্ত হতে চাচ্ছেন। ৩২ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন এমবাপ্পে। বারসান্ট চেলিনার হ্যান্ডবলে পেনাল্টি উপহার পায় পিএসজি। অফসাইডের কারনে জুলিয়ান ড্রাক্সলারের একটি গোল বাতিল হয়ে যায়। দ্বিতীয়ার্ধের ৬ মিনিটের মধ্যে কর্ণার থেকে প্রাপ্ত বল জালে জড়িয়ে নিজের দ্বিতীয় গোল পূর্ণ করেন এমবাপ্পে। ৮২ মিনিটে ড্রাক্সলারের কর্ণার থেকে পোর্তো থেকে ধারে খেলতে আসা ডানিলো ফরাসী ফুটবলে নিজের প্রথম গোল পূর্ণ করেন। এই গোলের পর তার পরিবর্তে মাঠে নামেন ১৭ বছর বয়সী মিডফিল্ডার এডুয়ার্ড মিচুট। কালই তার পিএসজির সিনিয়র দলের হয়ে অভিষেক হয়েছে।
এই পরাজয়ের আট পয়েন্টের ব্যবধানে টেবিলের তলানিতেই রয়েছে ডিওন। রেলিগেশন জোন থেকে রক্ষা পেতে হলে এখনো তাদের ৯ পয়েন্ট পেতে হবে।
শনিবার লিগ ওয়ানের আরেক ম্যাচে মেটজ ২-১ গোলে বর্দুকে পরাজিত করেছে। স্টপেজ টাইমে কেপ ভার্দের জাতীয় দলের খেলোয়াড় ভ্যাঙ্গার ডায়াস গনসালভেসের গোলে মেটজের জয় নিশ্চিত হয়। এই জয়ে ৪১ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে মেটজ।
বাসস/নীহা/১৫১০/স্বব