বাসস ক্রীড়া-৩ : মেসির গোলে সেভিয়াকে পরাজিত করে শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখলো বার্সেলোনা

92

বাসস ক্রীড়া-৩
ফুটবল-লা লিগা
মেসির গোলে সেভিয়াকে পরাজিত করে শিরোপা স্বপ্ন টিকিয়ে রাখলো বার্সেলোনা
মাদ্রিদ, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : লিওনেল মেসি ও ওসমানে ডেম্বেলের দুই গোলে সেভিয়াকে শনিবার ২-০ গোলে পরাজিত করে লা লিগার শিরোপা স্বপ্ন টিকিরে রেখেছে বার্সেলোনা। এই জয়ে শীর্ষে থাকা এ্যাথলেটিকোর মাদ্রিদের থেকে এখন মাত্র দুই পয়েন্ট পিছিয়ে আছে কাতালান জায়ান্টরা। যদিও বার্সার থেকে দুই ম্যাচ কম খেলেছে এ্যাথলেটিকো।
অথচ কয়েক সপ্তাহ আগেও বার্সেলোনার কাছে এবারের লিগের শিরোপা জয়ের লক্ষ্য অনেকটা অধরাই ছিল। কিন্তু ১০ ম্যাচে টানা নবম জয় তুলে নিয়ে মেসি বাহিনী সেই অধরা স্বপ্নের অনেকটাই কাছাকাছি চলে গেছে। আগামী সপ্তাহে লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে এ্যাথলেটিকো মাদ্রিদ বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।
ঘরের মাঠ র‌্যামন সানচেজে সেভিয়া নি:সন্দেহে ধারাবাহিক ফর্মে থাকা একটি দল হিসেবেই কাল মাঠে নেমিছল। লিগে শেষ ছয়টি ম্যাচে জয় তুলে নেয়া এবং শেষ পাঁচটি ম্যাচে কোন গোল হজম না করা মোটেই সহজ নয়। কিন্তু প্রতিপক্ষ দলটি যে বার্সা সেটাও ভুল গেলে চলবে না। ম্যাচের প্রায় পুরোটাই ছিল বার্সার দখলে। যে কারনে আবারো প্রমানিত হয়েছে স্প্যানিশ লিগে শীর্ষ তিন দলের তুলনায় এখনো সেভিয়া কিছুটা হলেও পিছিয়ে রয়েছে।
বুধবার কোপা ডেল রে’র সেমিফাইনালের দ্বিতীয় লেগে এই দল আবারো একে অপরের মুখোমুখি হচ্ছে। ক্যাম্প ন্যু’র প্রথম ম্যাচে বার্সা ২-০ গোলে পরাজিত হয়েছিল। ইনজুরি সমস্যার কারনে পেড্রি ও রোনাল্ড আরাজু দুজনেই বদলী বেঞ্চে চলে যাওয়ায় পরের ম্যাচে তাদের খেলা নিয়ে শঙ্কা রয়েছে। বিষয়টি বার্সা কোচ রোনাল্ড কোম্যানকে চিন্তিত করে তুলেছে।
কোম্যানও কালও তার নতুন ৩-৫-২ ফর্মেটে স্থির ছিলেন। এই ফর্মেটে জোর্দি আলবা ও সার্জিনিও ডেস্ট উইং-ব্যাক হিসেবে খেলেছেন। ফরাসি তারকা আঁতোয়া গ্রীজম্যান অবশ্য বদলী বেঞ্চে ছিলেন। আক্রমনভাগে মেসি ও ডেম্বেলের সাথে একটু উপরে উঠে খেলেছেন পেড্রি। বার্সেলোনার এই নতুন ফর্মেটের চাপে সেভিয়া খুব একটা সুবিধা করতে পারেনি, নিজেরাও তেমন একটা সুযোগ তৈরী করতে পারেনি। এমনকি বিরতির পর জুলেন লোপেতেগুই তিনটি পরিবর্তন করে প্রতিপক্ষের ফর্মেশনের সাথে মানিয়ে নেবার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।
ম্যাচ শুরুর আগে ডান হাতের বৃদ্ধাঙ্গুলিতে চোট পাওয়া সত্তেও কাল ঠিকই মূল একাদশে মাঠে নেমেছিলেন মার্ক আন্দ্রে টার স্টেগান। প্রথমার্ধে অবশ্য তাকে খুব কমই সেভিয়ার পরীক্ষার মোকাবেলা করতে হয়েছে। পুরো ম্যাচের নিয়ন্ত্রনই ছিল বার্সার দখলে। পেড্রি ও ফ্রেংকি ডি জং মধ্যমাঠে ধারাবাহিক ভাবে আক্রমন চালিয়ে গেছে। যদিও গোলের ভাল সুযোগ খুব একটা আসেনি। কাউন্টার এ্যাটাক থেকেই শেষ পর্যন্ত বার্সা লিড পায়। ২৯ মিনিটে ফার্নান্দোর এসিস্টে মেসির কার্লিং পাস থেকে একটু এগিয়ে থাকা ডেম্বেলে দারুন ফিনিশিংয়ে বার্সাকে এগিয়ে দেন।
বিরতির পর ম্যাচে ফিরে আসার জন্য লোপেতেগুই তিনটি এবং ঘন্টাখানেক পর আরো দুটি পরিবর্তন করেন। কিন্তু বার্সেলোনার ফর্মেশনের সাথে মানিয়ে উঠতে না পারার খেসারত শেষ পর্যন্ত তাদের দিতে হয়েছে। ডি জংয়ের ক্রস থেকে ডেস্টের পা ঘুড়ে বল পেয়ে যান মেসি। ৮৫ মিনিটে সেই সুযোগটি পুরোপুরি কাজে লাগিয়ে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন এই আর্জেন্টাইন সুপারস্টার। লোপেতেগুয়ের বদলী খেলোয়াড় ইউসেফ এন-নেসরির হেড বারের উপর দিয়ে চলে যাওয়ায় ম্যাচে ফেরা হয়নি সেভিয়ার।
বাসস/নীহা/১৫২৫/স্বব