বাসস দেশ-৩৩ : দেশে প্রথমবারের মতো ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ পালিত

140

বাসস দেশ-৩৩
পরিসংখ্যান দিবস-পালিত
দেশে প্রথমবারের মতো ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ পালিত
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি,২০২১ (বাসস) : আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ প্রথমবারের মত ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ পালিত হয়েছে।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষে দেশে এই প্রথম ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ পালিত হলো। দেশবাসীর কাছে পরিসংখ্যানের গুরুত্ব তুলে ধরতেই বাংলাদেশ পরিসংখ্যান ব্যূরো (বিবিএস) দিবসটি উপলক্ষ্যে রাজধানীতে এক আলোচনা সভার অয়োজন করে। এছাড়াও এখন থেকে প্রতি বছর ২৭ ফেব্রুয়ারি ‘জাতীয় পরিসংখ্যান দিবস’ পালিত হবে ঘোষনা দেয়া হয়।
প্রথমবারের মত অনুষ্ঠিত দিবসে এবারের প্রতিপাদ্য ছিল ‘ নির্ভরযোগ্য পরিসংখ্যান,টেকসই উন্নয়নের উপাদান’ ।
রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিবিএস’র উদ্যোগে অনুষ্ঠিত জাতীয় পরিসংখ্যান দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান সমিতির সভাপতি ড. পিকে মো. মতিউর রহমান। এছাড়াও গেস্ট অব অনার হিসাবে ইউনিসেফ’র বাংলাদেশ প্রতিনিধি টোমো হোযুমি উপস্থিত ছিলেন।
সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিবিএস’র মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম।
কৃষিমন্ত্রী সঠিক ও প্রকৃত তথ্য সংগ্রহের মাধ্যমে নির্ভরযোগ্য ও মানসম্পন্ন পরিসংখ্যান প্রস্তুত করতে দেশীয় পদ্ধতি (মেথড) উদ্ভাবনের জন্য পরিসংখ্যানবিদ ও বিবিএস’র কর্মকর্তাদেও প্রতি আহ্বান জানান। একই সাথে বাস্তবতার আলোকে সংগৃহীত তথ্যের পর্যালোচনা ও বিশ্লেষণের ওপরও তিনি গুরুত্ব দেন।¬
ড. রাজ্জাক বলেন, টেকসই উন্নয়নের জন্যই প্রয়োজন সঠিক ও সময়োপযোগী পরিসংখ্যান। জাতীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও জনগণের জীবনমান উন্নয়নে যে কোনো ধরনের ইতিবাচক কৌশল গ্রহণে সময়োপযোগী ও গুণগত মানসম্পন্ন পরিসংখ্যানই কার্যকর দিকনির্দেশনা প্রদান করতে পারে বলে তিনি উল্লেখ করেন।
বাসস/সবি/জেডআরএম/২১৩৫/স্বব