বাসস দেশ-৩২ : দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে রফতানি-আমদানি খাতে বাধা অপসারণের আহ্বান আসামের মুখ্যমন্ত্রীর

141

বাসস দেশ-৩২
ইমরান-আসাম-বাণিজ্য
দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে রফতানি-আমদানি খাতে বাধা অপসারণের আহ্বান আসামের মুখ্যমন্ত্রীর
নয়াদিল্লি, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ভারতের আসাম রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার করতে রফতানি-আমদানি খাতের বাধা অপসারণের জন্য ভারত ও বাংলাদেশের বাণিজ্য প্রতিনিধি ও রফতানিকারকদের মধ্যে নিয়মিত যোগাযোগের আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, ‘দ্বিপক্ষীয় বাণিজ্য সহজ করতে আমদানি-রফতানি খাতে বাধা অপসারণে দুই দেশের বাণিজ্য প্রতিনিধি এবং রফতানি ও আমদানির সাথে সম্পৃক্ত ব্যক্তিদের মধ্যে নিয়মিত যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ।’
ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান আসামের মুখ্যমন্ত্রীর সঙ্গে শুক্রবার তার বাসভবনে সাক্ষাৎ করতে গেলে এ মত প্রকাশ করেন। এসময় তারা রফতানি ও আমদানি এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের ওপর বিশেষ দিয়ে বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন।
বৈঠকে বাংলাদেশের দূত বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে গত কয়েক বছরে বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করেন।
তিনি বলেন, ‘বিগত বছরগুলোতে বাংলাদেশ অর্থনৈতিক অগ্রগতির দিকে বহুদূর এগিয়েছে এবং এখন অর্থনৈতিকভাবে শক্ত অবস্থানে রয়েছে।’
এ প্রসঙ্গে তিনি বাংলাদেশ কীভাবে বিশেষত অর্থনৈতিক ক্ষেত্রে অগ্রগতি অর্জন করেছে তা ভারতের আসাম রাজ্যের জনগণকে জানাতে যুব ও সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির মাধ্যমে দুই দেশের মধ্যে জনগণ-জনগণ যোগাযোগে বাড়ানোর ওপর জোর দেন।
হাইকমিশনার ইমরান এর আগে বৃহস্পতিবার বাংলাদেশ-ভারতে যৌথ উদ্যোগে নির্মিত বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা প্রত্যক্ষ করতে আসাম ও মেঘালয় সফর করেন। সফরের অংশ হিসাবে, বাংলাদেশের দূত মেঘালয়ের উপ-মুখ্যমন্ত্রী প্রেস্টোন তিনসংয়ের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
সাক্ষাৎকালে হাইকমিশনার বিভিন্ন খাতে দুই দেশের মধ্যে সহযোগিতা আরো স¤প্রসারণসহ বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ের ওপর জোর দেন।
বাংলাদেশ হাইকমিশনার বৃহস্পতিবার ডাওকি-তামাবিল কাস্টম বন্দর ইমিগ্রেশন সেন্টারের বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং সেখানে স্থানীয় সরকারের প্রতিনিধি, চুন রফতানিকারক এবং কাস্টম কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।
ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় দুই রাজ্যে চার দিনের সফরকালে বাংলাদেশের হাইকমিশনার মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা এবং মেঘালয়ে সফররত ভারতীয় লোকসভার স্পিকার ওম বিড়লার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।
মঙ্গলবার তিনি আসামের রাজ্যপাল জগদীশ মুখী এবং বুধবার মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিকের সঙ্গেও সাক্ষাৎ করেন।
বাসস/এআইএম/অনুবাদ-এইচএন/২১৩০/-শআ