বাসস ক্রীড়া-৭ : ফিঞ্চের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন চ্যাপেল-ওয়াহ

88

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-ফিঞ্চ
ফিঞ্চের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন চ্যাপেল-ওয়াহ
সিডনি, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : নিউজিল্যান্ডের কাছে প্রথম দুই ম্যাচে হারের পর আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের অধিনায়কত্বের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন দেশটির সাবেক গ্রেট দুই খেলোয়াড় ইয়ান চ্যাপেল ও মার্ক ওয়াহ।
প্রথম ম্যাচ ৫৩ রানে ও দ্বিতীয় ম্যাচ ৪ রানে হারে র‌্যাংকিংএ দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়া। ফলে র‌্যাংকিংএ ষষ্ঠস্থানে থাকা নিউজিল্যান্ডের কাছে সিরিজ হারের মুখে পড়েছে অসিরা।
প্রথম ম্যাচে লড়াই করতে না পারলেও, দ্বিতীয়টিতে ব্যাটসম্যানদের ব্যর্থতার মাঝেও একাই লড়াই করেছেন মিডল-অর্ডার ব্যাটসম্যান মার্কুস স্টোয়িনিস। এক প্রান্ত আগলে দলের জয়ের আশা জাগিয়ে তুলেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয় অসিদের।
প্রথম দু’ম্যাচে ফিঞ্চের অধিনায়কত্ব ও ব্যাটিং পারফরমেন্স নিয়ে প্রশ্ন উঠেছে। দুই ম্যাচে যথাক্রমে ১ ও ১২ রান করেন ফিঞ্চ।
ফক্স ক্রিকেটকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়াহ বলেন, ‘তার কাজ রান করা। যখন কোন ব্যাটসম্যান রান করবে না, তখন তার বাদ পড়াটা স্বাভাবিক বিষয়। আপনি অধিনায়ক কি-না, তাতে কিছু আসে-যায় না।’
সম্প্রতি বিগ ব্যাশ লিগেও জ্বলে উঠতে পারেননি ফিঞ্চ। ব্যাটিংএ তার ১৩ দশমিক ৮ গড় ছিলো। এতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলামে অবিক্রিত থেকে যান ফিঞ্চ।
ডুনেডিনে ১৪ বলে ১২ রান করেন ওপেনার ফিঞ্চ। আর নিচের দিকে নেমে ৩৭ বলে ৭৮ রান করেন স্টোয়িনিস। এছাড়া জশ ফিলিপস ৩২ বলে ৪৫ রানের ইনিংস খেলেন।
অধিনায়কত্ব থেকে ফিঞ্চকে সড়াতে সরাসরি কিছু বলেননি, তবে তার স্থলাভিষিক্ত হিসেবে তিন জনের নাম বলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল। তারা হলেন- প্যাট কামিন্স, অ্যালেক্স ক্যারি ও মইসেস হেনরিক্স।
চ্যানেল নাইনকে চ্যাপেল বলেন, ‘আমার প্রথম পছন্দ কামিন্স। দলে নিজের জায়গা ধরে রাখতে পেরেছেন তিনি। দ্বিতীয়ত, কামিন্স একজন অনুপ্রেরণামূলক ক্রিকেটার।’
স্টোয়িনিসের কাছ থেকে সমর্পন পেয়েছিলেন ফিঞ্চ। ডুনেডিন ম্যাচের পর স্টোয়িনিস বলেছিলেন, ‘দীর্ঘ সময় ধরে সে বিশ্বের সেরা টি-টুয়েন্টি ব্যাটসম্যান। তার রেকর্ড খুবই ভালো এবং সে আমাদের অধিনায়ক। তার উপর আমাদের আস্থা আছে।’
আগামী বুধবার ওয়েলিংটনে সিরিজের তৃতীয় টি-টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
বাসস/এএমটি/১৮৪০/-স্বব