বাসস দেশ-১৯ : চতুর্থ শিল্প বিপ্লবের ডিজিটাল সংযুক্তির প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে : টেলিযোগাযোগ মন্ত্রী

108

বাসস দেশ-১৯
জব্বার-সেমিনার
চতুর্থ শিল্প বিপ্লবের ডিজিটাল সংযুক্তির প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে : টেলিযোগাযোগ মন্ত্রী
ঢাকা, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লব কিংবা তার পরবর্তী সময়ের ডিজিটাল সংযুক্তির প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
এক্ষেত্রে যেসব ত্রুটি বিদ্যমান আছে তাও চলতি বছরের মধ্যে দূর হয়ে যাবে উল্লেখ করে মন্ত্রী বলেন,‘পৃথিবীর অনেক উন্নত দেশ ৫জি চালুর বিষয়টি চিন্তাও করেনি, কিন্তু বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৫জি চালু করতে যাচ্ছে। এই বছরেই সারা দেশে ৪জি যাচ্ছে। ২০২৩ সালে আসছে তৃতীয় সাবমেরিন ক্যাবল। ২০২১ সালেই হাওর-বিল-চর পার্বত্য অঞ্চল ক্যাবল বা স্যাটেলাইট সংযোগের আওতায় আসছে।’
আজ শনিবার রাজধানীর রমনায় আইইবি’র শহীদ প্রকৌশলী ভবনের কাউন্সিল হলে বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) আয়োজিত ‘চতুর্থ শিল্প বিপ্লব : বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক এক সেমিনারে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
আইইবি’র সভাপতি প্রকৌশলী মো. নূরুল হুদার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগোযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু, আইইবি’র সহ-সভাপতি (এইচআরডি) প্রকৌশলী মো. নূরুজ্জামান প্রমুখ বক্তৃতা করেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি কেবল চতুর্থ শিল্প বিপ্লবেই সীমিত নয়, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির মাঝে স্বপ্নের সোনার বাংলা গড়তে যে রূপান্তর ঘটানো দরকার তা নিহিত রয়েছে।
চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ একেক দেশের জন্য একেক রকম- এ কথা উল্লেখ করে কম্পিউটারে বাংলা ভাষার প্রবর্তক মোস্তাফা জব্বার বলেন, ড্রাইভারহীন গাড়ী জাপানের জন্য কিংবা যে দেশে জনসম্পদের অভাব তাদের জন্য আনন্দেও, কিন্তু আমাদের জন্য কর্মীবিহীন পোষাক শিল্প বা ড্রাইভারহীন গাড়ী বড় চ্যালেঞ্জের বিষয়। এই চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের বিপুল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করার বিকল্প নেই।’
তিনি এ ক্ষেত্রে শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘শিক্ষার প্রাথমিক স্তর থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত প্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। আমাদের তরুণ প্রজন্ম অত্যন্ত মেধাবি, তাদেরকে আগামী দিনের সম্পদে পরিণত করতে হবে।’
নসরুল হামিদ বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের জন্য নিরবচ্ছিন্ন বিদুৎ সরবরাহের প্রয়োজনীয়তা অপরিহার্য। আমরা ইতোমধ্যে সেই প্রস্তুতি সম্পন্ন করতে সক্ষম হয়েছি। আগামী ২৬ মার্চ চব্বিশ হাজার ম্যাগাওয়াট বিদ্যুত উৎপাদনে আমরা সক্ষম হবো। ’
তিনি বিদ্যুতের সাবমেরিন ক্যাবলের সাথে ডিজিটাল সংযোগের তার নেওয়ার ব্যবস্থার কথাও জানান।
জুনাইদ আহমেদ পলক তথ্য যোগাযোগ প্রযুক্তিকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য অপরিহার্য উল্লেখ করে বলেন চতুর্থ শিল্প বিপ¬বের জন্য দক্ষ জনসম্পদ জরুরী। এই লক্ষ্যে ৩৯টি হাইটেক পার্ক নির্মাণসহ যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।
ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম মূল প্রবন্ধে চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাব ও পেক্ষাপট সবিস্তারে তুলে ধরেন।
বাসস/সবি/জেডআরএম/১৯১৫/-এমএন