আত্মনির্ভরশীল কর্মসংস্থান সৃষ্টি করতে প্রশিক্ষণের বিকল্প নেই : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

397

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, ক্ষুদ্র উদ্যোক্তা তৈরির মাধ্যমে আত্মনির্ভরশীল কর্মসংস্থান সৃষ্টি করতে প্রশিক্ষণের কোন বিকল্প নেই।
প্রতিমন্ত্রী আজ খুলনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) ফেইজ-২ প্রকল্পের আরবান স্লাম চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বিষয়ক সমম্বয় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, এরই ধারাবাহিকতায় শিক্ষা কেন্দ্র আনন্দ স্কুলের মাধ্যমে ৮ থেকে ১৪ বছর বয়সী শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, কখনো বিদ্যালয়ে যায়নি বা ভর্তি হওয়ার পর বিভিন্ন কারণে ঝরে পড়েছে এরকম অসহায় দরিদ্র যে সব শিশু রয়েছে তাদের এই স্কুলের মাধ্যমে শিক্ষা দেয়া হচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, পরে পেশাগত দক্ষতা উন্নয়ন এবং চাকুরির সাথে সম্পৃক্ত করে ক্ষুদ্র উদ্যোক্তা তৈরির মাধ্যমে আত্মনির্ভরশীল কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তাদের জন্য প্রি-ভোকেশনাল স্কিলস ট্রেনিংয়ের উদ্যোগও গ্রহণ করা হয়েছে।
তিনি আরো বলেন, বর্তমানে দেশের জনসংখ্যার ১৭ ভাগ কারিগরী দক্ষতা সম্পন্ন। সরকার আগামী ২০২১ সালের মধ্যে এ সংখ্যাকে ২০ ভাগ এবং ২০৪০ সালের মধ্যে ৬০ ভাগে উন্নীত করতে বদ্ধপরিকর।
রস্ক প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ মাহবুব হাসান শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক মোঃ হেলাল হোসেন, প্রাথমিক শিক্ষা খুলনা বিভাগীয় উপ-পরিচালক মাহবুব এলাহী, সেভ দ্য চিলড্রেনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর-প্রোগ্রাম আপারেশন বন্দনা রিসাল ও চাইল্ড পোভারটি ডিরেক্টর তানিয়া শারমিন।
উল্লেখ্য, সারাদেশে ১৪৮ টি উপজেলায় রস্ক প্রকল্পের শিখন কেন্দ্র আনন্দ স্কুলের ২০ হাজার ২৩৯টি শিখন কেন্দ্রের মাধ্যমে ৬ লাখ ৮৭ হাজার ৫৫৬ জন শিশুকে প্রাথমিক শিক্ষা প্রদান করা হয়েছে। এছাড়া ১০টি সিটি করপোরেশনে আরবান স্লাম শিশু কার্যক্রমের ১ হাজার ৫১৪ টি শিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৪৬ হাজার ৫৪৭ জন শিশুকে প্রাথমিক শিক্ষা দেওয়া হয়েছে।