বাসস দেশ-৪৯ : শিল্পকলা একাডেমিতে লালন সাঁই স্মরণে সাধুসঙ্গের ২৩তম আসর আগামীকাল

161

বাসস দেশ-৪৯
সাধুসঙ্গ-আসর
শিল্পকলা একাডেমিতে লালন সাঁই স্মরণে সাধুসঙ্গের ২৩তম আসর আগামীকাল
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : আগামীকাল ২৬ ফেব্রুয়ারি সাধক ফকির লালন সাঁই স্মরণে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বটতলায় আয়োজন করা হয়েছে সাধুসঙ্গের ২৩তম আসর।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় পূর্ণিমা তিথির মাসিক সাধুসঙ্গ আয়োজনের ধারাবাহিকতায় বিকাল ৪টা থেকে শুরু হয়ে এই আয়োজন চলে রাত ১০টা পর্যন্ত।
শিল্পকলা একাডেমি বাউল দলের পরিবেশনায় বাউল দলের শিল্পীদের কন্ঠে সাঁইজির ভাববাণী দিয়ে অনুষ্ঠানের শুরু হবে।
আলোচনা পর্বে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে উপস্থিত থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ এবং একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো।
আলোচনা শেষে সাধুগুরুদের পরিবেশনায় বাউল সংগীত পরিবেশন করবেন শিল্পী কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, সমির বাউল, কাঙ্গালিনী সুফিয়া, পাগলা বাবলু এবং কুদ্দুস বাউল।
এছাড়াও সংগীত পরিবেশন করবেন বাউল কামাল, ম্যাজিক বাউলিয়ানা চ্যাম্পিয়ন শিবলী সাদিক, বাউল সাইদুল, বাউল দিল বাহার খান, বাউল মমতাজ, বাউল ফারুক নূরী এবং আশালতা।
উল্লেখ্য, সাধক ফকির লালন সাঁই স্মরণে জাতীয় পর্যায়ে ধারাবাহিকভাবে কোনো আয়োজন প্রচলিত ছিল না। এ শূন্যতা পূরণের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২০১৯ সাল থেকে প্রতিমাসের পূর্ণিমা তিথিতে মাসিক “সাধুমেলা” আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় আগামী ২৬ ফেব্রুয়ারি সকল পর্যায়ের বাউল সাধক, বাউল শিল্পীদের অংশগ্রহণে সাধুমেলার ২৩তম আসরের আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
বাসস/সবি/এসএস/২১২০/-শআ