পিরোজপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে সেবা গ্রহিতার সংখ্যা বাড়ছে

294

পিরোজপুর, ২৫ ফেব্রুয়ারি, ২০২১(বাসস) : দেশের দক্ষিণাঞ্চলের উপকূলীয় জেলা পিরোজপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চালু করা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে সেবা গ্রহিতার সংখ্যা বাড়ছে। গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৮ হাজার ৭২০ জন প্রতিবন্ধী সেবা গ্রহণ করেছেন। এদের মধ্যে ৪ হাজার ৩শত ১ জন পুরুষ ও ৩ হাজার ৩শত ৩২ জন মহিলা এবং ১ হাজার ৮৭ জন শিশু রয়েছে। এখন প্রতিদিন গড়ে ৩০ জন প্রতিবন্ধীসহ অন্যান্য রোগীরা সেবা গ্রহণ করছেন।
২০০৯ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে দেশ পরিচালনার শপথ নিয়ে ৬ মাসের মধ্যে দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বিনামূল্যে ফিজিওথেরাপী ও অন্যান্য চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে ২০০৯-২০১০ অর্থ বছরে দেশের ৫টি জেলায় পরীক্ষামূলক ভাবে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করে বর্তমান সরকার। এসব কেন্দ্রের সাফল্যের ভিত্তিতে ২০১৩-২০১৪ অর্থ বছর পর্যন্ত পিরোজপুরসহ ৬৪ টি জেলা সদর ও উপজেলা মিলিয়ে ৭৩ টি এবং ২০১৪-২০১৫ অর্থ বছরে পিরোজপুরের প্রত্যন্ত উপজেলা মঠবাড়িয়াসহ ৩০ টি নিয়ে এ পর্যন্ত ১ শত ৩ টি সেবা কেন্দ্র চালু করা হয়। প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে স্থাপিত পিরোজপুরের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে যে সব সেবা প্রদান করা হচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রতিবন্ধিতার ধরণ নির্ণয় করে ফিজিওথেরাপী, অকুপেশনাল থেরাপী, পুনর্বাসন, শ্রবণ, দৃষ্টি ও ভাষা শিক্ষণ, অটিজম বিষয়ক সেবা, পক্ষাঘাত গ্রস্থদের সেবা, কাউন্সেলিং, সহায়ক উপকরণ বিতরণ এবং সচেতনতা সৃষ্টির কার্যক্রম। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র পিরোজপুর থেকে ষ্ট্রোক-প্যারালাইসিস, ফ্রোজেন সোল্ডার, বাত-ব্যাথা, কোমর, মাজা, ঘাড়, মেরুদন্ডে বা হাটুতে যন্ত্রনার সেবা, স্পন্ডালাইটিস, আর্থাইটিস, অষ্টিও, রিমাটয়েড, জিবিএস, স্পোর্টস ও আঘাত জনিত সমস্যা, এনকাইলোজিং স্পন্ডলাইটিস এবং সেরিব্রাল পলসি প্রতিবন্ধীদের সেবা প্রদান।
পিরোজপুর শহরের কবি আহসান হাবিব সড়কের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে প্রতিবন্ধী শিশুদের জন্য একটি সু-সজ্জিত প্রতিবন্ধী কর্ণার এবং টয়লাইব্রেরী স্থাপন করা হয়েছে। এ প্রতিবন্ধী কর্ণার ও টয় লাইব্রেরীটি শিশুদের আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে। প্রতিবন্ধী শিশু পূত্রকে নিয়ে সেবা নিতে আসা স্থানীয় একটি মহা বিদ্যালয়ের প্রভাসক ঈশ্বরচন্দ্র দাস জানালেন ,এ সেবা কেন্দ্রটি চালু হওয়ায় আমিসহ অনেক প্রতিবন্ধীর অভিভাবকের অর্থ ও কষ্টের লাঘব হয়েছে। পিরোজপুরের প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা প্রিয়ংবদা ভট্রাচার্য্য বাসসকে জানান, এ কেন্দ্র থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত অর্ধ লক্ষাধিক নারী-পুরুষ-শিশুকে সেবা প্রদান করা হয়েছে। এদিকে মুজিববর্ষে ২১০ টি হুইল চেয়ার প্রদান করা হবে এবং ইতোমধ্যেই ১২৬টি বিতরণ করা হয়েছে।