বাসস দেশ-৫১ : পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক ভাষায় অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দেয়ার সুপারিশ

106

বাসস দেশ-৫১
কমিটি- পার্বত্য চট্টগ্রাম
পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক ভাষায় অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দেয়ার সুপারিশ
ঢাকা, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় পার্বত্য চট্টগ্রাম এলাকায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের নিজ নিজ মাতৃভাষায় শিক্ষাদানের লক্ষ্যে স্ব স্ব আঞ্চলিক ভাষায় অভিজ্ঞ শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি আলহাজ্ব মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, কুজেন্দ্র লাল ত্রিপুরা, মীর মোস্তাক আহমেদ রবি এবং বাসন্তী চাকমা সভায় অংশগ্রহণ করেন।
সভায় তিন পার্বত্য জেলায় রেললাইন স্থাপন, শান্তি চুক্তি বাস্তবায়নের পর জমি লিজ ও করোনার টিকাদান কর্মসূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় পার্বত্য এলাকার শিক্ষা কার্যক্রম যথাযথভাবে পরিচালনার লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ের জ্যেষ্ঠ সহকারী শিক্ষকদের মধ্য হতে পদোন্নতির মাধ্যমে প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও পাবলিক সার্ভিস কমিশন আলোচনা করে দ্রুত নিষ্পন্ন করতে সুপারিশ করা হয়।
কমিটি পার্বত্য চট্টগ্রাম এলাকায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের নিজ নিজ মাতৃভাষায় শিক্ষাদানের লক্ষ্যে স্ব স্ব আঞ্চলিক ভাষায় অভিজ্ঞ শিক্ষক নিয়োগ দানের সুপারিশ করে।
সরকারী কোন কর্মকর্তা ও কর্মচারীর দাপ্তরিক কাজের ব্যর্থতা হিসেবে পার্বত্য চট্টগ্রাম এলাকায় পদায়ন করা হবে এ জাতীয় প্রচার-প্রচারণা বন্ধ করতে তথ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।
এছাড়াও সভায় জানানো হয়, তিন পার্বত্য চট্টগ্রাম জেলায় গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৭৩টি কেন্দ্রে ১৫ হাজার ৮০৭ জন ব্যক্তি টিকা গ্রহণ করেছেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থানীয় প্রতিনিধি, সরকারি কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০১৫/-কেএটি