বাসস ক্রীড়া-১১ : ইব্রাহিমোভিচের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের তদন্ত করবে উয়েফা

96

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ইউরোপা-ইব্রা-বর্নবাদ
ইব্রাহিমোভিচের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের তদন্ত করবে উয়েফা
প্যারিস, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): গত সপ্তাহে ইউরোপা লিগের শেষ বত্রিশের ম্যাচ চলাকালে জøাটান ইব্রাহিমোভিচের বিরুদ্ধে বর্ণবাদী আচরনের বিষয়ে তদন্ত করার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। রেড স্টার বেলগ্রেড বনাম এসি মিলানের মধ্যকার ম্যাচে ইব্রাকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করা হয়েছে। যদিও ওই ম্যাচের সময় সাইডলাইনেই বসা ছিলেন সুইডিশ তারকা।
মঙ্গলবার ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়,‘ ওই ঘটনার বিষয়ে শৃঙ্খলা বিষয়ক তদন্তের জন্য একজন ইথিকস ও ডিসিপ্লিনারি ইনস্পেক্টরকে নিয়োগ দেয়া হয়েছে।’ গত বৃহস্পতিবার সার্বিয় রাজধানীতে অনুষ্ঠিত ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।
ইব্রাহিমোভিচ ওই ম্যাচে অংশ না নিলেও আঞ্চলিক টেলিভিশন সম্প্রচারক এনওয়ান সুইডিশ তারকাকে উদ্দেশ্য করে একটি মন্তব্য সম্প্রচার করেছে। সেখানে এক ব্যক্তি ইব্রাকে উদ্দেশ্য করে ‘স্টিংকি বালিজা’(দুর্গন্ধযুক্ত বলিজা) কথাটি উচ্চরন করে। যে শব্দটি সচরাচর সার্বিয় জাতীয়তাবাদীদের দ্বারা ব্যবহৃত বসনিয় মুসলমানদের একটি ক্ষুদ্র নাম। কারণ সুইডিশ ওই স্ট্রাইকারের পিতা বসনিয় নাগরিক ছিলেন।
পরে এক বিজ্ঞপ্তিতে ওই ঘটনার জন্য নিন্দা জানায় রেড স্টার। ওই ঘটনায় জড়িতকে খুঁজে বের করতে প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার পাশাপাশি সহযোগিতারও আশ^াস দেয়া হয় ওই বিজ্ঞপ্তিতে।
করোনা মহামারির কারণে রুদ্ধদ্বার স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছিল ম্যাচটি। তবে স্টেডিয়ামের পশ্চিম পার্শের উপরের দিকে হসপিটালিটি বক্সে কয়েকশ’ লোককে বসার সুযোগ দেয়া হয়েছিল। যারা গ্দাাগাদি করেই সেখানে অবস্থান নিয়েছিল।
ওই বক্সের টিকিট সচরাচর বিক্রি হয় না। শুধুমাত্র ক্লাবগুলোর অতিথি কিংবা সংবাদিকদেরকেই ওই টিকিট দেয়া হয়।
আগামীকাল বৃহস্পতিবার ইতালিতে অনুষ্টিত হবে দ্বিতীয় লেগের ম্যাচ।
বাসস/এএফপি/এমএইচসি/১৯৪৫/স্বব