বাসস ক্রীড়া-৬ : ইউরোপার শেষ ষোলয় নজর আর্সেনাল, লিস্টার ও রেঞ্জার্সের

105

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ইউরোপা-প্রিভিউ
ইউরোপার শেষ ষোলয় নজর আর্সেনাল, লিস্টার ও রেঞ্জার্সের
প্যারিস, ২৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): কোভিড-১৯ নিষেধাজ্ঞার কারণে বেনফিকার বিপক্ষে আর্সেনাল তাদের ইউরোপা লিগের শেষ বত্রিশের হোম ম্যাচ খেলবে গ্রিসে। আগামী বৃহস্পতিবার ম্যাচটি অনুষ্টিত হবে। ক্লাব ইউরোপীয় এই লিগে পরের রাউন্ডে খেলতে চাওয়া পাঁচটি বৃটিশ ক্লাবের একটি গানাররা।
ভ্রমন বিধিনিষেধের কারণে বেনফিকার বিপক্ষে প্রথম লেগের ম্যাচ খেলতে রোমে গিয়েছিল মাইকেল আর্তেতার শিষ্যরা। কোভিড-১৯ ভাইরাসের সংক্রমনের কারণে যুক্তরাজ্য ও পর্তুগালে রয়েছে ভ্রমন নিষেধাজ্ঞা। ওই একই কারণে ফিরতি লেগের ম্যাচ লন্ডন থেকে সরিয়ে গ্রিসে নেয়া হয়েছে।
গত মৌসুমের ইউরোপা লিগ থেকে গানারদের বিদায় করে দিয়েছিল অলিম্পিয়াকোস। কিন্তু রোমে ১-১ গোলে ড্র করার মাধ্যমে এবার কিছুুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে আর্সেনাল। বুকায়ো সাকার সমতাসুচক গোলটি ফিরতি লেগে এখন অ্যাওয়ে গোল হিসেবে বিবেচিত হবে।
বর্তমানে প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলের মধ্যভাগে অবস্থান করছে আর্সেনাল। ফলে সেখান থেকে চ্যাম্পিয়ন্স লিগের আগামী আসরে খেলার সুযোগ নিশ্চিত করা তাদের জন্য কঠিন হবে। যে কারণে ইউরোপীয় ওই অভিজাত আসরে খেলার টিকিট পেতে হলে ইউরোপা লিগকেই মাধ্যম হিসেবে নিতে হবে লন্ডনের ক্লাবটির। অপরদিকে পুর্তগীজ লিগে সর্বশেষ সাত ম্যাচে অংশ নিয়ে মাত্র একবার জয়ের দেখা পেয়েছে বেনফিকা। যে কারণে তারা নেমে গেছে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। শীর্ষ ক্লাব স্পোর্টিং এর চেয়ে ১৫ পয়েন্টের বিশাল ব্যবধানে পিছিয়ে রয়েছে তারা।
প্রথম লেগে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৪-০ গোলে জয় নিয়ে ইতোমধ্যে শেষ ষোলয় এক পা দিয়ে রেখেছে প্রিমিয়ার লিগের আরেক জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। যুক্তরাজ্যের উপর স্প্যানিশ সরকারের নিষেধাজ্ঞা থাকায় প্রথম লেগের ওই ম্যাচটি সরিয়ে নেয়া হয়েছিল ইতালীতে। এতে ঘরের মাঠের সুবিধা আদায় থেকে বঞ্চিত হয় লা রিয়ালরা। কিন্তু তুরিনে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে পাওয়া ওই জয়টি সঠিক পথেই টিকিয়ে রেখেছে ওলে গুনার সুলশারের শিষ্যদের ।
প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে গোল ব্যবধানে পিছিয়ে থাকা লিস্টার সিটি অবশ্য ফিরতি লেগে চেস্টায় থাকবে শেষ ষোলতে টিকে থাকার। কারণ গত সপ্তাহে চেক চ্যাম্পিয়ন্স স্লাভিয়া প্রাগে গোল শুন্য ড্র করেছে।
আগামী শুক্রবার অনুষ্ঠিত হবে শেষ ষোলর ড্র। যেখানে টিকে থাকার প্রত্যাশা করছে আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার্সও। কারণ বুদাপেস্টে অনুষ্ঠিত ১ম লেগে অস্ট্রিয়ান ক্লাব উল্ফসবার্গকে ৪-১ গোলে পরাজিত করেছে তারা।
স্কটিশ লিগ শিরোপা জয়ের জন্য শেষ আট ম্যাচ থেকে স্টেভেন জেরার্ডের রেঞ্জার্সের প্রয়োজন আর মাত্র সাত পয়েন্ট। যে কারণে তারা এখন জোর দিচ্ছে ইউরোপা লিগে। টানা দ্বিতীয় বারের মত ইউরোপীয় আসরের শেষ ষোলতে খেলার জন্য তারা এখন উদগ্রীব হয়ে আছে। গত সপ্তাহে অ্যান্টওয়ার্পের বিপক্ষে অনুষ্ঠিত প্রথম লেগে দুইবার পিছিয়ে পড়ার পরও বেলজিয়ান ক্লাবটিকে ৪-৩ গোলে হারিয়েছে গ্লাসগো জায়ান্টরা।
এদিকে ইউরোপীয় দুই সাবেক চ্যাম্পিয়ন এসি মিলান ও রেড স্টারের মধ্যে অনুষ্ঠিত গত সপ্তাহের প্রথম লেগের ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। ওই ম্যাচেই জøাটান ইব্রাহিমোভিচের বিরুদ্ধে বর্নবাদী আচরণের অভিযোগ উঠেছিল। বসনিয় পিতার সন্তান হিসেবে সুইডিশ তারকা ইব্রার কাছ থেকে এ ধরনের অপমানজনক মন্তব্যের নিন্দা জানিয়েছে রেডস্টার।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৫/স্বব