বাসস দেশ-১৯ : কুমিল্লায় ২৮৫টি হাটে কোরবানির পশু বেচাকেনা হচ্ছে

150

বাসস দেশ-১৯
গরু-হাট
কুমিল্লায় ২৮৫টি হাটে কোরবানির পশু বেচাকেনা হচ্ছে
কুমিল্লা, ১৯ আগস্ট, ২০১৮ (বাসস) : জেলায় ১৭টি উপজেলার ২৮৫টি হাটে এবার কোরবানির পশু বেচাকেনা হচ্ছে। বিক্রি বাড়াতে চলছে ব্যাপক প্রচারণা।
জেলা পশু সম্পদ কর্মকর্তা ডা. মো. আবদুল মান্নান বাসসকে জানান, এবার কুমিল্লায় প্রায় সাড়ে ৩ লাখ পশু চাহিদার মধ্যে জেলার সরকারি-বেসরকারি খামারিদের ৩ লাখ ৪১ হাজার ১৩৬টি গরু ছাগল পশুর হাটে কেনা বেচার সম্ভাবনা রয়েছে। তাই এখানে খামারীদের উৎপাদিত ও পালনকৃত পশুই কোরবানির জন্য যথেষ্ট।
তিনি জানান, জেলা উপজেলা পর্যায়ে পশুর হাটগুলোতে পশুর স্বাস্থ্য সংরক্ষণ এবং জরুরি চিকিৎসা সেবা দানের জন্য ৭২টি ভ্যাটেনারী টিম থাকছে। প্রয়োজনে পশুর হাটে সুস্থ পশু চিহ্নিতকরণ এবং অসুস্থ পশুর তাৎক্ষণিক চিকিৎসা প্রদানের জন্য টিম কাজ করবে। ইতোমধ্যে পশু ভালভাবে জবাই করার জন্য ২৬৬ জন কসাইকে বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
জেলা প্রাণী সম্পদ বিভাগ জানায়, পরিষ্কার পরিচ্ছন্নতা রক্ষায় জেলা-উপজেলা পৌরসভা, সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানে পশু জবাই করণের লক্ষ্যে প্রাণী সম্পদ বিভাগ জনসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে। আইন শৃংখলা বাহিনী কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছে।
অন্যদিকে, পশুর হাটে কেনাবেচা বাড়াতে মাইকিংয়ের মাধ্যমে প্রচারণা শুরু হয়েছে। সড়ক ও মহাসড়কের পাশে, রাস্তায় যানবাহন চলাচলে কোন প্রকার প্রতিবন্ধকতা সৃষ্টি করে পশুর হাট বসানো বা পশু বেচাকেনা করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। সড়কে পশুর হাটে যাতায়াতে নিরাপত্তা রক্ষায় আইনশৃখলা বাহিনীর কঠোর নজরদারী বাড়ানো হয়েছে।
বাসস/সংবাদদাতা/এসএস/১৮০০/- জেজেড