বাসস দেশ-১২ : জাহাজ নির্মাণ খাতে সহজ শর্তে ঋণ প্রদানের সুপারিশ

120

বাসস দেশ-১২
কমিটি- নৌ-পরিবহন
জাহাজ নির্মাণ খাতে সহজ শর্তে ঋণ প্রদানের সুপারিশ
ঢাকা, ১৯ আগস্ট, ২০১৮ (বাসস) : অন্যান্য সেক্টরের ন্যায় জাহাজ নির্মাণ খাতে সহজ শর্তে ঋণ বা অনুদান প্রদানের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনার সুপারিশ করা হয়েছে।
নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় আজ সামুদ্রিক অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীরোত্তমের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় কমিটি সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, এম আব্দুল লতিফ, রণজিৎ কুমার রায় এবং মমতাজ বেগম এডভোকেট সভায় অংশগ্রহণ করেন।
সভায় আলোচকগণ পায়রা বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) কার্যক্রম ও সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
বক্তারা জানান, চট্টগ্রাম বন্দরে ওভার ফ্লো কন্টেইনার টার্মিনাল, বে টার্মিনালে ডেলিভারী ইয়ার্ড, পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, লালদিয়া মাল্টিপারপাস টার্মিনাল, বে-টার্মিনাল ফেইজ-১ এবং মাতার বাড়ি পোর্ট প্রকল্পসমূহ ২০২৫ সালের মধ্যে বিভিন্ন মেয়াদে সম্পন্ন হবে।
বাংলাদেশ পেট্টোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এর আমদানীকৃত ক্রড অয়েল পরিবহনের জন্য আন্তঃ মন্ত্রণালয় চার্টারিং কমিটির মাধ্যমে মাদার ট্যাংকার ভাড়া করাসহ পরিবহন সংক্রান্ত সকল কার্যক্রম বিপিসির পক্ষে বাংলাদেশ শিপিং কর্পোরেশন পরিচালনা করে থাকে।
এছাড়াও বাংলাদেশ এগ্রিকালচার ডেভলপমেন্ট কর্পোরেশন (বিএডিসি) এর আমদানীকৃত সার উৎস থেকে দেশে পরিবহনের জন্য আন্তঃমন্ত্রণালয় চার্টারিং কমিটির মাধ্যমে জাহাজ ভাড়া কার্যক্রম বাংলাদেশ শিপিং কর্পোরেশন বিএডিসির চার্টারার এজেন্ট হিসেবে পরিচালনা করে থাকে।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়রম্যানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭০০/- জেজেড