বাসস দেশ-৪৭ : সাশ্রয়ী মূল্যে জনসাধারণকে সুপেয় পানি সরবরাহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ

147

বাসস দেশ-৪৭
কমিটি- স্থানীয় সরকার
সাশ্রয়ী মূল্যে জনসাধারণকে সুপেয় পানি সরবরাহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সাশ্রয়ী মূল্যে জনসাধারণকে সুপেয় পানি সরবরাহ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য্য, মো. মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রাজী মোহাম্মদ ফখরুল, মো. শাহে আলম, মো. ছানোয়ার হোসেন এবং আব্দুস সালাম মূর্শ্দীে উপস্থিত ছিলেন।
সভার শুরুতে ৬ষ্ঠ বৈঠকের কার্যবিবরণী সর্ব সম্মতিক্রমে নিশ্চিত করা হয়।
কমিটিতে ৬ষ্ঠ বৈঠকে সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা হয় এবং সিদ্ধান্তসমূহ দ্রুততম সময়ে বাস্তবায়নের সুপারিশ করা হয়।
মুজিববর্ষ উপলক্ষে যেসব প্রতিষ্ঠানে মুর‌্যাল স্থাপন করা হয়েছে, সেসব প্রতিষ্ঠানের মাধ্যমে মুর‌্যাল যাতে যথাযথভাবে সংরক্ষণ করা হয় তা নিশ্চিত করতে সভায় সুপারিশ করা হয়।
সভায় ভবিষ্যতে গ্রামীণ রাস্তা সম্প্রসারণ বা উন্নয়নে রাস্তার অতি নিকটে স্থায়ী অবকাঠামো স্থাপন সংক্রান্ত জেনারেল গাইডলাইন প্রণয়নের জন্য স্থানীয় সরকার বিভাগের নেতৃত্বে ধর্ম মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন, সড়ক ও জনপথ বিভাগের সমন্বয়ে একটি কমিটি গঠনের সুপারিশ করা হয়।
সভায় বর্তমানে মশা নিধনের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগের সফলতা অর্জন করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয় এবং চলমান কার্যক্রম অব্যাহত রাখতে জোর সুপারিশ করা হয়।
কমিটি এলজিইডিকে বিটুমিন পরীক্ষার ক্ষেত্রে যথাযথ মান নিশ্চিত করার জন্য জোর সুপারিশ করে।
সভায় সমবায় অধিদপ্তরের সার্বিক কার্যক্রম ও ভবিষ্যত উন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটিতে ঢাকা ওয়াসার সার্বিক কার্যাবলী, পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশনে উল্লেখযোগ্য অর্জন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০৫৪/এএএ