বাসস দেশ-৪২ : দেশের ৯৮টি উপজেলায় নিরাপদ পানি নিশ্চিতে ২শ’ মিলিয়ন ডলারের চুক্তি সই

142

বাসস দেশ-৪২
চুক্তি-পানি-এআইআইবি
দেশের ৯৮টি উপজেলায় নিরাপদ পানি নিশ্চিতে ২শ’ মিলিয়ন ডলারের চুক্তি সই
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : দেশের আর্সেনিক ও আয়রন প্রবণ অঞ্চলে নিরাপদ পানি নিশ্চিত করতে সরকার সম্প্রতি এশিয়ান ইনফ্রাস্টস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) উন্নয়ন প্রকল্পের সঙ্গে ২০০ মিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে।
স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর (ডিপিএইচই) এবং আর্থিক বিভাগের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়ন করবে। আজ ঢাকায় প্রাপ্ত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এআইআইবির ইনভেস্টমেন্ট অপারেশনস-১ এর ভাইস-প্রেসিডেন্ট ডিজে পান্ডিয়ান তাদের নিজ নিজ সংস্থার পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।
ঋণ চুক্তিতে পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ (অতিরিক্ত সময়) ৩৫ বছরের মধ্যে পরিশোধের বিধান রয়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত ৩০টি জেলার ৯৮টি উপজেলায় এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
প্রকল্প বাস্তবায়নের পর, আর্সেনিক এবং আয়রন প্রবণ এলাকার মানুষ পাইপলাইনের মাধ্যমে নিরাপদ পানি পাবে। প্রকল্প এলাকায় চরম দরিদ্র মানুষের জন্য স্বাস্থ্যকর শৌচাগার বসানো হবে এবং স্কুল এবং কমিউনিটি ক্লিনিকে ধৌতকরণ ব্যবস্থা নিশ্চিত এবং এর চর্চা বৃদ্ধি করা হবে।
এই প্রকল্পের আওতায় নির্বাচিত ব্যক্তিদের মধ্যে স্বাস্থ্যবিধি বিষয়ে সচেতনতা কর্মসূচি এবং পরিচ্ছন্নতা কর্মীদের প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রকল্পে কোভিড-১৯ মহামারীর সময় স্কুল এবং গণ সমাবেশের স্থানে হাত ধোয়ার স্থান নির্মাণ করা হবে।
বাসস/সবি/এসএএস/এসই/২০২৩/আরজি