বাসস দেশ-৩৮ : ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক হল আগামি ১৭ মে খুলে দেয়ার সিদ্ধান্ত

154

বাসস দেশ-৩৮
ঢাবি-একাডেমিক কাউন্সিল
ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক হল আগামি ১৭ মে খুলে দেয়ার সিদ্ধান্ত
ঢাকা, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পূর্বের সিদ্ধান্ত পরিবর্তন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হল আগামি ১৭ মে থেকে খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য় ড. মো আখতারুজ্জামান একাডোমক কাউন্সিলের সভা শেষে আজ এক প্রেস ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানান। সিদ্ধান্ত অনুযায়ি ১৭ মে’র আগে ঘোষিত সব পরীক্ষার সময়সূচিও বাতিল করা হয়েছে। এর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী ১৩ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হল খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু আগামী ১৭ মে থেকে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়ার সরকারি ঘোষণার পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয় পূর্ব সিদ্ধান্ত পরির্তন করেছে বলে তিনি জানান।
ঢাবি উপাচার্য জানান, ১৭মে আবাসিক হলগুলো খুলে দেয়ার দুই সপ্তাহ পরে বিভাগ ও ফ্যাকাল্টি সমঝোতার ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করবে।
তিনি বলেন, হল খুলে দেয়ার আগে সব শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারি-কর্মকর্তাদের করোনা টিকা গ্রহণ করতে হবে। আগামি ১৭ এপ্রিলের মধ্যে সব ছাত্র, শিক্ষক ও কর্মচারি-কর্মকর্তাদের করোনা টিাকার প্রথম ডোজ প্রদান করার ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি তিনি অনুরোধ জানান।
ঢাবির অধিভূক্ত কলেজগুলোর শিক্ষা কার্যক্রম সম্পর্কে উপাচার্য বলেন, এ সব কলেজও খোলার পূর্বে কোন বড় ধরনের পরীক্ষা গ্রহণ করা হবে না।
বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের দাবির বিষয়ে তিনি বলেন, ‘আশা করি সব শিক্ষার্থী সরকারি সিদ্ধান্তের প্রতি সম্মান দেখিয়ে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলগুলো খুলে দেয়া পর্যন্ত অপেক্ষা করবে।’
এর আগে গত ২২ ফেব্রুয়ারি সরকার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল ১৭ মে থেকে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ২৪ মে থেকে খুলে দেয়ার ঘোষণা দেয়।
তারও আগে গত ৩১ জানুয়ারি ঢাবি কর্তৃপক্ষ আগামি ১৩ মার্চ থেকে শেষ বর্ষ ও ¯œাতকত্তোর পরীক্ষার্থীদের জন্য আবাসিক হলগুলো খুলে দেয়ার ঘোষণা দিয়েছিল।
বাসস/অনুবাদ/এমএম/এমআর/১৯৫০/এএএ