বাসস ক্রীড়া-৯ : রেকর্ডের সামনে কোহলি-ইশান্ত

108

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-কোহলি-ইশান্ত
রেকর্ডের সামনে কোহলি-ইশান্ত
আহমেদাবাদ, ২৩ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম আহমেদাবাদের মোতেরার সরদার প্যাটেল স্টেডিয়ামে চার ম্যাচ সিরিজের তৃতীয় টেস্টে আগামীকাল মুখোমুখি হচ্ছে ভারত ও ইংল্যান্ড। নব নির্মিত মোতেরা স্টেডিয়ামের দিবা-রাত্রির টেস্টটি শুরুর আগে রেকর্ডের সামনে দাঁড়িয়ে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও পেসার ইশান্ত শর্মা।
ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে সেঞ্চুরি করতে পারলেই অনন্য এক রেকর্ডের একক মালিক হবেন কোহলি। অধিনায়ক হিসেবে এখন পর্যন্ত ৪১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন তিনি। তার সাথে যুগ্মভাবে আছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। অধিনায়ক হিসেবে ৪১টি সেঞ্চুরি করেছেন পন্টিংও। আর মাত্র একটি সেঞ্চুরি করতে পারলেই পন্টিংকে টপকে যাবেন কোহলি।
আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির সর্বশেষ সেঞ্চুরি ২০১৯ সালের নভেম্বরে। কলকাতার ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে ভারতের প্রথম দিবা-রাত্রির টেস্টে ১৩৬ রান করেছিলেন তিনি। এরপর থেকে সেঞ্চুরির ক্ষুধায় রয়েছেন টেস্টে ২৭টি ও ওয়ানডেতে ৪৩টি শতরানের মালিক কোহলি।
শুধুমাত্র ব্যাট হাতেই নয়, অধিনায়ক হিসেবেও রেকর্ডের সামনে দাড়িয়ে কোহলি। মোতেরার টেস্ট ভারত জিতলেই অধিনায়ক হিসেবে দেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডও নিজের দখলে নিয়ে নেবেন কোহলি।
বর্তমানে ঘরে মাঠে সর্বোচ্চ ২১টি করে টেস্ট জয়ের রেকর্ড কোহলি ও মহেন্দ্র সিংহ ধোনির দখলে। চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে ধোনির পাশে বসেন কোহলি। দিবা-রাত্রির টেস্ট জিতলেই ঘরের মাঠে ভারতের সেরা অধিনায়ক হবেন কোহলি।
এদিকে, অনন্য এক মাইলফলকের সামনে আছেন ইশান্তও। শততম টেস্ট খেলতে নামবেন তিনি। এখন পর্যন্ত ৯৯টি টেস্ট খেলেছেন এই ডান-হাতি পেসার।
ভারতের ১১তম খেলোয়াড় হিসেবে শততম টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করবেন ইশান্ত। ২০০৭ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো তার। ১৩৩ ইনিংসে ৩০২ উইকেট নিয়েছেন ৩২ বছর বয়সী ইশান্ত।
বাসস/এএমটি/১৯০৩/স্বব