বাসস বিদেশ-৭ : ইরান পরমাণু অস্ত্র চুক্তির সময়সীমা শেষ হওয়ার আগেই সাময়িক সমাধান মিলেছে : আইএইএ

138

বাসস বিদেশ-৭
ইরান-পরমাণু-আইএইএ
ইরান পরমাণু অস্ত্র চুক্তির সময়সীমা শেষ হওয়ার আগেই সাময়িক সমাধান মিলেছে : আইএইএ
ভিয়েনা, ২২ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক): জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থার প্রধান রোববার বলেছেন, ইরানে এ সংস্থার নজরদারি অব্যাহত রাখার ব্যাপারে তিন মাসের ‘সাময়িক সমাধানে’ পৌঁছানো গেছে। তবে মঙ্গলবার থেকে ইরানের বিভিন্ন পরমাণু কেন্দ্রে তাদের প্রবেশের মাত্রা সীমাবদ্ধ করা হবে। খবর এএফপি’র।
তেহরান আলোচনা থেকে ফেরার পর ভিয়েনা ভিত্তিক আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রোসি সাংবাদিকদের বলেন, ‘আমরা এমন কিছু ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছি যা বর্তমান পরিস্থিতি সামাল দেয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’
ইরানের রক্ষণশীল অধ্যুষিত পার্লামেন্ট যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে না নিলে কতিপয় পরিদর্শন স্থগিতের দাবি জানিয়ে গত ডিসেম্বরে আইন পাশ করে। আইনটি মঙ্গলবার থেকে কার্যকর করার কথা রয়েছে।
২০১৫ সালে করা পরমাণু চুক্তি রক্ষায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন, ইউরোপীয় শক্তি এবং ইরানের মধ্যে জোরদার প্রচেষ্টা চালানোর প্রেক্ষাপটে তেহরান সফরে যান গ্রোসি। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই তা মুখ থুবড়ে পড়ে এবং উভয় দেশের মধ্যে ফের উত্তেজনার সৃষ্টি হয়।
ইরানের সাথে অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনার পর গ্রোসি রোববারের চুক্তিকে ‘একটি ভাল এবং যুক্তিসঙ্গত ফলাফল’ হিসেবে অভিহিত করেন।
বাসস/এমএজেড/১৯৪৪/কেএমকে