বাসস দেশ-৪৭ : সিলেটে একুশের নানা আয়োজন,শহীদ মিনারে মানুষের ঢল

152

বাসস দেশ-৪৭
একুশে- উদযাপন
সিলেটে একুশের নানা আয়োজন,শহীদ মিনারে মানুষের ঢল
সিলেট, ২১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : সিলেটে নানা আয়োজনে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সিলেট নগরীর প্রাণকেন্দ্র চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে দিনভর ছিলো সর্বস্তরের মানুষের ঢল।
একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় ত্যাগের মহিমায় ভাস্বর এই দিনটি স্মরণ। সিলেট জেলা প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি প্রদানের মধ্যে দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, জেলা পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট জেলা ও মহানগর বিএনপি, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও পর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন করে। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত ও পারিবারিক পর্যায়ে অনেকে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। মধ্যরাত থেকে শুরু করে ২১ ফেব্রুয়ারি রবিবার দিনভর সিলট কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এমন দৃশ্য দেখা যায়।
আজ ভোরে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে সিলেট মহানগরী ও বিভিন্ন উপজেলা সদরে প্রভাতফেরী বের করেন। যথাযথ মর্যাদায় নানা আয়োজনে দিবসটি পালন করেছে সিলেটের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট ওসমানী মেডিকেল কলেজ, মদন মোহন কলেজ এন্ড বিশ্ববিদ্যালয়, সিলেট এমসি বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠান দিবসটি পালন করে।এ উপলক্ষে নিজ ক্যাম্পাসে স্থাপিত শহীদ মিনার ও জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে (ম্যুরালে) ফুলেল শ্রদ্ধা জানানো হয়।
বাসস/সংবাদদাতা/এমএআর/২০২৫/এমএবি