নাটোরে একুশের প্রতিযোগিতায় অংশ নিয়ে শিশুরা আনন্দিত

292

নাটোর, ২০ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নাটোরে অনুষ্ঠিত হচ্ছে শিশু চিত্রাংকন, সুন্দর হাতের লেখা, দেশগান প্রতিযোগিতা। আজ শনিবার বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত এসব প্রতিযোগিতায় অংশ নিতে পেরে শিশুরা আনন্দে উদ্বেলিত, তাদের চোখে-মুখে মুক্তির গান।
বেলা এগারোটায় নাটোর শিশু একাডেমি প্রাঙ্গন অভিভাবকদের পদচারণায় মুখর হয়ে ওঠে। ভেতরে যুগপৎভাবে চলছে চিত্রাংকন, সুন্দর হাতের লেখা আর দেশগানের প্রতিযোগিতা। ছেলে ও মেয়েকে প্রতিযোগিতায় নিয়ে এসেছেন মা জোবায়দা পারভীন। তিনি বলেন, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বাড়িতে ওদের একরকম বন্দী জীবন চলছে। এরমধ্যে শহীদ দিবস উপলক্ষে শিশুদের প্রতিযোগিতা হচ্ছে। উৎসবের মত আগ্রহ নিয়ে ওরা অংশগ্রহণ করছে। অংশগ্রহণের আগে কয়েকদিন ধরে ছিলো ওদের প্রস্তুতিপর্ব।
চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছোট্র আশফিয়া নাওয়ার অক্ষি জানায়, রং-তুলি হাতে নিয়ে বাড়ির বাইরে এসেছি, ছবি আঁকতে খুব ভালো লাগছে। অনেকদিন পরে অনেক শিশুদের অংশগ্রহণে একসাথে প্রতিযোগিতায় অংশ নিতে পেরে আনন্দের অভিব্যক্তি ব্যক্ত করলো চিত্রাংকন প্রতিযোগিতার অপর প্রতিযোগী জুনায়েদ রহমান। সুন্দর হাতের লেখা প্রতিযোগিতার প্রতিযোগী তৃতীয় শ্রেণীর আদিবা নাওয়ার অরনী বললো, অনেক ভালো লাগছে। ‘প্রতিযোগিতায় এসে মনে হচ্ছে বাইরে অনেক অক্সিজেন, প্রাণভরে শ্বাস নিতে পারছি’ বলে জানালো নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী ফারাজী সিদরাতুল মুনতাহা। ও সুন্দর হাতের লেখা আর দেশগানের প্রতিযোগী।
দেশগান প্রতিযোগিতার বিচারক মাসুমা সুলতানা রুপা বলেন, প্রায় এক বছর পরে আজ যেন চাঁদের হাট। শিশুদের মিলনমেলা। খুব ভালো লাগছে।
জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, নভেম্বর থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে শিশু একাডেমির প্রশিক্ষণ ক্লাস শুরু হলেও প্রায় এক বছর পরে শিশুদের উপস্থিতিতে প্রথমবারের মত প্রতিযোগিতা হচ্ছে। তিনটি বিষয়ে শতাধিক প্রতিযোগী উৎসবের আমেজে অংশগ্রহণ করছে। আমরা চেষ্টা করছি, সামাজিক দূরত্ব বজায় রেখে শিশুরা যেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে আজ শিশু একাডেমিতে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরআগে গতকাল বিকেলে শিল্পকলা একাডেমি শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। গত বুধবার সরকারি গণগ্রন্থাগারও রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। সকল প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের আগামীকাল বেলা এগারোটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা শেষে পুরষ্কার ও সনদ প্রদান করা হবে।