বাসস ক্রীড়া-৯ : আইপিএলকে সুযোগ দেখছেন বেয়ারস্টো

103

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বেয়ারস্টো
আইপিএলকে সুযোগ দেখছেন বেয়ারস্টো
লন্ডন, ২০ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নেয়ার কারনে শেষ পর্যন্ত ইংল্যান্ডের খেলোয়াড়রা লাভবান হয় বলে বিশ্বাস করেন দেশটির উইকেটরক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। তারপরও আইপিএলের কারনে তারা যদি কিছু আন্তর্জাতিক ম্যাচ মিসও করে।
গত পড়শু চেন্নাইয়ে অনুষ্ঠিত হয় আইপিএলের ১৪তম আসরের নিলাম। বর্তমানে টেস্ট সিরিজ খেলার কারনে আহমেদাবাদে চলা ইংল্যান্ডের ক্যাম্প থেকে নিলাম দেখেন বেয়ারস্টো। পরের আসরের জন্য বেয়ারস্টোকে দলেই রেখে দিয়েছে সানরাইজার্স হায়দারাবাদ। আহমেদাবাদেই হবে সিরিজের তৃতীয় ও চতুর্থ টেস্ট।
আইপিএলের ১৪তম আসরে ১৬ কোটি ২৫ লাখ রুপিতে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ক্রিস মরিসকে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস। যা আইপিএলের ইতিহাসে নিলামে সর্বোচ্চ মূল্যে কোন খেলোয়াড়কে ক্রয়ের রেকর্ড। তার ভিত্তিমূল্য ছিলো ৭৫ লাখ রুপি।
আইপিএলের নিলামে ৭ কোটি রুপিতে ইংল্যান্ডের মঈন আলিকে দলে নেয় চেন্নাই সুপার কিংস। তার একদিন আগে ভারতের বিপক্ষে শেষ দুই টেস্টের জন্য মঈনকে ছেড়ে দেয় ইংল্যান্ড দল।
বিদেশের মাটিতে বেশ কিছু সিরিজ থাকার কারনে ইতোপুুর্বে দলের অনেক খেলোয়াড়কেই বিশ্রাম দিয়েছে ইংল্যান্ড। যার মধ্যে ছিলো আইপিএলও ।
আইপিএলের প্লে-অফে অংশ নেয়ার কারনে আগামী জুনে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে অনেক খেলোয়াড়ই মিস করতে পারেন। ২০২১ মৌসুমে ঘরের মাঠে এটি হবে ইংলিশদের প্রথম ম্যাচ ।
বেয়ারস্টো, বেন স্টোকস, জোফরা আর্চার, জশ বাটলার, স্যাম কারান ও মঈনের মত খেলোয়াড়রা এ টেস্ট ম্যাচ মিস করতে পারেন।
তবে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের অনেক খেলোয়াড়ই, আইপিএল অভিজ্ঞতা থেকে উপকৃত হয়েছেন। প্রতিযোগিতা থেকে উপকৃত হয়েছেন বেয়ারস্টো, এতে কোন সন্দেহ নেই।
তিনি বলেন, ‘আমি মনে করি, এটি এখন ম্যাচে একটি অংশ। যদি খেলোয়াড়রা আইপিএলে যায় এবং তাদের দক্ষতার উন্নতি করে, তার অর্থ- এই নয় এটি কেবল মাত্র টি-টুয়েন্টি দক্ষতা। এটি ওয়ানডে ও টেস্টের দক্ষতাও বাড়ায়।’
বেয়ারস্টোর জানান, ‘এটি তিন ফরম্যাটকেই পরিপূর্ণ করে। বিশ্বের সেরা খেলোয়াড়দের সাথে খেলতে, বর্তমানে আমরা যে খেলছি, তার জন্য কন্ডিশনের উল্লেখ না করে এবং বিশেষভাবে এ বছরই ভারতে বসতে যাচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপ।’
৩১ বছর বয়সী ইয়র্কশায়ারের খেলোয়াড় আরও যোগ করেন, ‘আপনি যদি আমাদের বিদেশের মাাটিতে রেকর্ড লক্ষ্য করেন, তবে সর্বশেষ সাত টেস্টের ছয়টিতেই আমরা জিতেছি। গত ১২-১৪ টি ওয়ানডে ও টি-টুয়েন্টিতে দুর্দান্ত পারফরমেন্স করেছি। এই ফলাফলগুলো শুধুমাত্র একটি ফরম্যাট থেকেই আসেনি।’
ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টে দলের বাইরে ছিলেন বেয়ারস্টো। তবে পরের টেস্টে ড্যান লরেন্সের জায়গায় দলে ফিরছেন বেয়ারস্টো। বর্তমানে সিরিজে ১-১ সমতা বিরাজ করছে।
বাসস/এএমটি/০৯৫৫/স্বব