বাসস ক্রীড়া-৫ : ২০২২ কাতার বিশ্বকাপের এশিয়ান বাছাইপর্বের বেশীরভাগ ম্যাচই স্থগিত

134

বাসস ক্রীড়া-৫
ফুটবল-বিশ্বকাপ বাছাই
২০২২ কাতার বিশ্বকাপের এশিয়ান বাছাইপর্বের বেশীরভাগ ম্যাচই স্থগিত
কুয়ালালামপুর, ২০ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : মার্চে অনুষ্ঠিতব্য ২০২২ কাতার বিশ্বকাপের এশিয়ান বাছাইপর্বে বেশীরভাগ ম্যাচই স্থগিত ঘোষনা করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। নতুন তারিখ অনুযায়ী আগামী মে ও জুন মাসে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। তবে জাপান, অস্ট্রেলিয়া ও সৌদি আরবের নির্ধারিত ম্যাচগুলো আগের সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে বলে এএফসি এক বিবৃতিতে জানিয়েছে।
কোভিড-১৯ মহামারীর কারনে বিভিন্ন দেশে এখনো ভ্রমন নিষেধাজ্ঞা থাকায় আপাতত ম্যাচগুলো আয়োজন সম্ভব নয়। এএফসি ও ফিফা যৌথভাবে বাছাইপর্বের ম্যাচ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।
তবে আগামী ২৫ মার্চ রিয়াদে ইয়েমেনের বিপক্ষে সৌদি আরবের ম্যাচ ও তাজিকিস্থান ও মঙ্গোলিয়ার ম্যাচটি অনুষ্ঠিত হবে। এর পাঁচদিন পর মঙ্গোলিয়া জাপানের ও অস্ট্রেলিয়া নেপালের আতিথ্য নিবে।
এশিয়ান বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের শেষ সেটের ম্যাচগুলো ২০১৯ সালে নভেম্বরে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু পরবর্তীতে কোভিডের কারনে তা বন্ধ হয়ে যায়। দ্বিতীয় রাউন্ডের ম্যাচগুলো এখনো শেষ হয়নি। আগামী ১৫ জুনের মধ্যে এই বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ড শেষ করার নির্দেশ দিয়েছে ফিফা। ৪০টি দলের এখনো চারটি করে ম্যাচ বাকি রয়েছে।
এএফসি জানিয়েছে এ ব্যপারে সহযোগিতার জন্য তারা সদস্য এসোসিয়েশনগুলোর সাথে কাজ করে যাচ্ছে। আট গ্রুপের শীর্ষ আট দল ও দ্বিতীয় স্থানে থাকা সেরা চারটি দল তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জণ করবে। তৃতীয় রাউন্ড শুরু হবে সেপ্টেম্বরে।
বাসস/নীহা/০৯৪৯/স্বব