বাসস ক্রীড়া-২ : বয়সকে ছাপিয়ে প্রতিদিনই পরিনত হয়ে উঠছেন মড্রিচ

136

বাসস ক্রীড়া-২
ফুটবল-মড্রিচ
বয়সকে ছাপিয়ে প্রতিদিনই পরিনত হয়ে উঠছেন মড্রিচ
মাদ্রিদ, ২০ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : গত তিন মাস যাবত রিয়াল মাদ্রিদের সেরা খেলোয়াড় হিসেবে মাঠে নিজেকে প্রমান করেছেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মড্রিচ। ৩৫ বছর বয়সী এই মিডফিল্ডারের সাথে চলতি বছর গ্রীষ্মেই মাদ্রিদের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হচ্ছে।
এবারের মৌসুমে এখনো পর্যন্ত মড্রিচই মাদ্রিদের সেরা খেলোয়াড়, এতে কোন সন্দেহ নেই। নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারিতে ক্লাব সমর্থকরা ভোটের মাধ্যমে তাকে সেরা খেলোয়াড় মনোনীত করেছে। ফেব্রুয়ারিতেও এই ধারা বজায় রাখার সব প্রমানই দিয়ে যাচ্ছেন মড্রিচ।
রিয়ালে এই মুহূর্তে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় তিনিই। কিন্তু এখনো পর্যন্ত ২০২০/২১ মৌসুমে তার থেকে বেশী সময় ধরে মাঠে খেলেছেন মাত্র চারজন খেলোয়াড় যার মধ্যে একজন হলেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। এবারের লিগে মাদ্রিদের সর্বোচ্চ গোলের তালিকায় মড্রিচ যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছেন, এসিস্টের দিক থেকে রয়েছেন তালিকার পঞ্চম স্থানে।
তুলনা করলে দেখা যায় বার্সেলোনায় তার স্থানে খেলা প্লেমেকিং মিডফিল্ডার ফ্রেংকি ডি জং মড্রিচের থেকে ১২ বছরের ছোট। অথচ সবদিক থেকেই ডি জংয়ের তুলনায় মড্রিচ এগিয়ে রয়েছেন। ড্রিবলিং, ইন্টারসেপ্ট, শট, শট ব্লকের দিক থেকে মড্রিই এগিয়ে রয়েছেন। তবে দুজনের গোলসংখ্যা একই। গত মাসে এক সংবাদ সম্মেলনে মড্রিচ বলেছিলেন, ‘আমার মধ্যে এখনো একই ধরনের খেলার মানসিকতা রয়েছে। সত্যিকার অর্থেই আমি প্রমান করতে চাই বয়স কোন সমস্যা নয়। গুরুত্বপূর্ণ হলো মাঠে আমার পারফরমেন্স। আশা করছি আরো অনেক বছর আমি এই পর্যায়ে খেলা চালিয়ে যেতে পারবো।’
জুনের শেষের মড্রিচের সাথে রিয়ালের বর্তমান চুক্তি শেষ হতে যাচ্ছে। যদিও ডিসেম্বরে স্প্যানিশ বিভিন্ন গণমাধ্যম দাবী করেছিল আরো এক বছরের জন্য তার সাথে চুক্তি নবায়ন করতে যাচ্ছে রিয়াল। এ ব্যপারে অবশ্য এখনো আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি। গত সেপ্টেম্বরে বার্তা সংস্থা এএফপিকে মড্রিচ বলেছিলেন, ‘দুর্দান্ত একটি ক্লাবে থেকে ক্যারিয়ার শেষ করার বিষয়টাও বেশ আনন্দের হবে। কিন্তু এটা আমার কোন সিদ্ধান্ত নয়, সব কিছুই রিয়ালের ওপর নির্ভর করছে।’
বাসস/নীহা/০৯৪৩/স্বব