বাসস দেশ-২৮ : শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকীর দুদিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু

140

বাসস দেশ-২৮
শিল্পকলা একাডেমি
শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকীর দুদিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু
ঢাকা, ১৯ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীর দুদিনব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে।
আজ ১৯ ফেব্রুয়ারি সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করা হয় ।
আজ সন্ধ্যা ৬টায় নন্দনমঞ্চে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।
একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো: বদরুল আরেফীন এবং স্বাগত বক্তব্য রাখেন একাডেমির সচিব মো: নওসাদ হোসেন।
এর আগে বিকেলে জাতীয় চিত্রশালা ভবনের ২ ও ৩ নং গ্যালারীতে দুদিনব্যাপী (১৯-২৮ ফেব্রুয়ারি) একাডেমির সকল বিভাগ ও শাখার কার্যক্রমের সপ্তাহব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করা হয়।
এদিকে, আগামীকাল ২০ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যা ৬টায় নন্দনমঞ্চে ডালিয়া আহমেদ ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের উপস্থাপনায় উদ্বোধনী যন্ত্রসংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এতে সমবেত সংগীত ও নৃত্য পরিবেশন করবে একাডেমির শিল্পীরা।
একক সংগীত পরিবেশন করবেন শিল্পী সৈয়দ আব্দুল হাদী, সংসদ সদস্য ও সংগীত শিল্পী মমতাজ বেগম, আরমীন মুসা এবং নন্দিতা। সমবেত নৃত্য পরিবেশন করবেন নৃত্যাঞ্চল ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। আবৃত্তি করবেন শিমুল মুস্তাফা।
এছাড়া, বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ্যাক্রোবেটিক দল সাইকেল ব্যালেন্স (গ্রুপ), ব্লাস্কেট ব্যালেন্স, রিং ডান্স, ক্যাপ ডান্স, হাই সাইকেল ব্যালেন্স পরিবেশন করবে।
উল্লেখ্য, শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার রূপকল্প এবং জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের লক্ষ্যে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ছয়টি বিভাগ নিয়ে গঠিত।
বাসস/সবি/এসএস/২০৪০/-শআ