বাসস বিদেশ-৯ : আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ‘চূড়ান্ত সিদ্ধান্ত’ হয়নি: ন্যাটো প্রধান

148

বাসস বিদেশ-৯
ন্যাটো-আফগানিস্তান
আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের ‘চূড়ান্ত সিদ্ধান্ত’ হয়নি: ন্যাটো প্রধান
ব্রাসেলস, ১৯ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক): ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বৃহস্পতিবার বলেছেন, নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেনা সরিয়ে নেওয়ার ব্যাপারটি বিবেচনায় নিলেও জোট আফগানিস্তান মিশনের ভবিষ্যতের বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।
প্রতিরক্ষা মন্ত্রীরা দু’দিনের ভার্চুয়াল সম্মেলনে ইরাকে ন্যাটো প্রশিক্ষণ মিশনে সৈন্য সংখ্যা ৫০০ থেকে বাড়িয়ে প্রায় ৪ হাজার করার সিদ্ধান্ত নিয়েছে। প্রাক্তন মার্কিন নেতা ডোনাল্ড ট্রাম্প সেনা সরিয়ে নেওয়ার ব্যাপারে তালেবানদের সাথে একটি চুক্তির পরে আফগানিস্তানে ন্যাটোর ৯ হাজার ৬০০ সৈন্যের অবস্থান করার বিষয়টি ছিল আলোচনার শীর্ষে।
এদিকে, সৈন্যদের অবস্থান বজায় রেখে বিদ্রোহীদের সঙ্গে রক্তক্ষয়ের ঝুঁকি নিবে নাকি প্রত্যাহারের লক্ষ্যে ১ মে সময়সীমা অনুসরণ করবে তা বাইডেন প্রশাসন পর্যালোচনা করছে।
স্টলটেনবার্গ এক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা আমাদের উপস্থিতির ভবিষ্যত বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি।”
তিনি বলেন, “তবে ১ মে সময়সীমা এগিয়ে আসছে। তাই ন্যাটো মিত্ররা আগামী সপ্তাহগুলোতে পরামর্শ ও সমন্বয় ঘটানোর প্রয়াস চালাবে।”
স্টলটেনবার্গ বলেন, কাবুলের সাথে শান্তি আলোচনায় অগ্রগতি, সহিংসতা হ্রাস ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির সাথে সম্পর্ক ছিন্ন করাসহ তালিবানদেরকে যুক্তরাষ্ট্রের সাথে চুক্তির আওতায় প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।
তিনি বলেন, “ন্যাটো নিশ্চিত করতে চায় যে, আফগানিস্তান আর কখনও সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়ে পরিণত হবে না যারা আমাদের জন্মভূমিকে আক্রমণ করবে।”
বাসস/অনু-জেজেড/২০৩৩/-শআ