বাসস ক্রীড়া-৫ : ম্যানসিটির নৈপুণ্যে অনুপ্রানীত গার্দিওলা, লিাভারপুলের পরীক্ষা এভারটনে

118

বাসস ক্রীড়া-৫
ফুটবল-প্রিমিয়ার লিগ-প্রিভিউ
ম্যানসিটির নৈপুণ্যে অনুপ্রানীত গার্দিওলা, লিাভারপুলের পরীক্ষা এভারটনে
লন্ডন, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): দুর্দান্ত প্রতাপে প্রিমিয়ার লিগ শিরোপার দিকে এগিয়ে চলেছে ম্যানচেস্টার সিটি। প্রশ্ন এখন এটি নয় যে, আর্সেনাল তাদের থামিয়ে দিবে। বরং প্রশ্ন হচ্ছে ইত্তেহাদে পেপ গার্দিওলা তার আমলের সেরা অর্জনকে অতিক্রম করতে পারবেন কিনা।
রোববার প্রিমিয়ার লিগে গানারদের বিপক্ষে ম্যাচে সিটিকে আটকে দেয়ার সব প্রচেস্টাই হবে বলে আশা করছে লিভারপুল। কিন্তু বর্তমান চ্যাম্পিয়নরা তাদের মার্সি সাইড ডার্বিতে এভারটনের বিপক্ষে বাজে ভাবে হোঁচট খাওয়া নিয়ে উদ্বিগ্ন। যেটি তাদেরকে শীর্ষ চারে ফেরার পথে বাঁধা হতে পারে।
শনিবার চেলসিও মুখোমুখি হবে সাউদাম্পটনে। তালিকার চতুর্থস্থান ধরে রেখে তারা চ্যাম্পিয়ন্স লিগের আসন নিশ্চিত করতে চায়। থমাস টাচেলের আমলে অবশ্য অপরাজিত থাকার ধারা ধরে রেখেছে লন্ডনের ক্লাবটি।
আগের ম্যাচে যখন শেষ বাঁশি বাজল, তখন টানা ১৭তম ম্যাচ জয়ের মাধ্যমে বিরল এক রেকর্ডের পথে আরো এক ধাপ এগিয়ে যায় পেপ গার্দিওলার শিষ্যরা। এখন আর মাত্র একটি ধাপ পার করতে পারলেই প্রিমিয়ার লিগে নিজের ৫ বছরের অবস্থান কালের অসাধারণ এক মাইল স্টোন নিশ্চিত হবে কাতালানিয় কোচের।
গত বুধবার গুডিসনপার্কে এভারটনকে ৩-১ গোলে হারানোর মাধ্যমে প্রিমিয়ার লিগে প্রতিদ্বন্দ্বি দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধানে পৌঁছে যায় শীর্ষস্থানে থাকা ম্যানচেস্টার সিটি। হাতে আর মাত্র ১৪ ম্যাচ।
ইংল্যান্ডের শীর্ষ এই আসরে এখন তারাই প্রথম ক্লাব, যারা টানা ১০টি জয় নিয়ে লিগের এক ক্যালেন্ডার বছর শুরু করেছে। ইতোমধ্যে সিটির হয়ে প্রিমিয়ার লিগের দুটি শিরোপা জয় করেছেন গার্দিওলা। সেই সঙ্গে তিনটি লিগ কাপ ও এফএ কাপ। করোনার সংক্রমন ও আক্রমনভাগের মুল সেনাপতি সার্জিও এগুয়েরোর ইনজুরির কারণে মৌসুমের শুরুতে বেশ ধুকতে হয়েছে সিটিজেনদের। তবে দলটির পুনর্জাগরণে বড় ভুমিকা রেখেছে গার্দিওলার ছোট ছোট কৌশলগুলো।
স্প্যানিশ এই কোচ বলেন,‘ টানা ১০ জয় নিয়ে এক ক্যালেন্ডার বছর শুরু করাটা দারুন ব্যাপার। তবে পরের লক্ষ্য আর্সেনাল। ভাল দিক হচ্ছে আপনার সুচি না দেখা। তা না হলে হতাশ হয়ে পড়বেন। তবে এটিও ঠিক যে এটি চমৎকার একটি চ্যালেঞ্জ।’
এদিকে গুডিসন পার্কের টার্ফে ভিরজিল ফন ডিকের যন্ত্রনা কাতর ইনজুরির ধকল এখনো কাটিয়ে উঠতে পারেনি লিভারপুল। পাঁচ মাস আগে ব্যর্থতার ওই যন্ত্রনা এখনো বইয়ে বেড়াচ্ছে চ্যাম্পিয়নরা। অক্টোবরের ওই ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। তবে ওই সময় হাঁটুতে আঘাত পাওয়া ফন ডিক এখনো মাঠের বাইরে। ডাচ ওই মেধাবী সেন্টার ব্যাকের অনুপস্থিতিই লিভারপুলের ধারাবাহিক ব্যর্থতার জন্য দায়ী। তারা নিজেদের মাঠে অপরাজিত থাকার ধারাবাহিকতা থেকে এবং লিগ শিরোপা জয়ের দৌঁড় থেকে ছিটকে পড়েছে। আগামীকাল শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে ফের সেই নগর প্রতিপক্ষের মোকাবেলা করতে যাচ্ছে ৩০ বছর পর শিরোপা জয় করা লিভারপুল।
এদিকে চেলসির নতুন কোচ হিসেবে দারুন এক হানিমুন পর্ব উপভোগ করছেন থমাস টাচেল। পথভ্রস্ট সাউদাম্পটনের বিপক্ষে শনিবার টানা ষষ্ঠ ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামার অপেক্ষায় রয়েছে ব্লুসরা।
রোববার সিটি-আর্সেনাল ম্যাচ ছ্ড়াাও ওয়েস্টহ্যামের মোকাবেলা করবে টটেনহ্যাম। এছাড়া লিস্টার সিটি অ্যাস্টন ভিলার এবং ম্যানচেস্টার ইউনাইটেড মুখোমুখি হবে নিউক্যাসলের।
বাসস/এএফপি/এমএইচসি/১৭১১/স্বব