বাসস ক্রীড়া-৪ : ফার্নান্দেসের জোড়া গোলে সোসিয়েদাদকে হারাল ম্যানচেস্টার ইউনাইটেড

99

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইউরোপা-ম্যানইউ- সোসিয়েদাদ
ফার্নান্দেসের জোড়া গোলে সোসিয়েদাদকে হারাল ম্যানচেস্টার ইউনাইটেড
প্যারিস, ১৯ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): ব্রুনো ফার্নান্দেসের জোড়া গোলে ভর করে ইউরোপা লিগের শেষ ৩২ এর ম্যাচে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৪-০ গোলের বিশাল জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। একই রাতে গ্যারেথ বেলের নায়কোচিত পারফর্মেন্সে টটেনহ্যাম হস্পার্স ৪-১ গোলে হারায় অস্ট্রিয়ান ক্লাব উল্ফসবার্গকে।
ভ্রমন নিষেধাজ্ঞার মধ্যেই তুরিনে প্রথম লেগের ম্যাচ শেষে চারটি অ্যাওয়ে গোলের সুবাদে ওলে গুনার সুলশারের দলটি শেষ ষোল অনেকটাই নিশ্চিত করে ফেলেছে।
ফার্নান্দেস বিটি স্পোর্টসকে বলেন,‘ আমরা জানি ৪-০ গোলের জয় বেশ ভাল ফলাফল। তারপরও তারা কি করতে চায় সেটি নিয়ে আমাদের সজাগ থাকতে হবে। আমার লক্ষ্য হচ্ছে যত বেশী সম্ভব গোল করা। আসল লক্ষ্য হচ্ছে শিরোপা জয় করা।’
তুরিনোতে গোল পেতে ম্যানচেস্টার ইউনাইটেডকে অপেক্ষা করতে হয়েছে ২৭ মিনিট পর্যন্ত। তবে দ্বিতীয়ার্ধে দ্বিগুন উৎসাহে গোল উৎসবে সামিল হয় রেড ডেভিলরা। ৫৭ মিনিটে আবারও গোল করেন পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো। ফলে ২-০ ব্যবধানের লিড পায় ইউনাইটেড। এটি ছিল চলতি মৌসুমে তার ২১তম গোল।
৬৫ মিনিটে প্রতিআক্রমন থেকে ২৩ বছর বয়সী ইংলিশ তারকা রাশফোর্ডের গোলে জয়ের পথ অনেকটাই নিশ্চিত হয়ে যায় ম্যানচেস্টার ইউনাইটেডের। আরেক তরুণ ২৩ বছর বয়সী ওয়েলস মিডফিল্ডারের ড্যানিয়েল জেমস শেষ মুহুর্তে ৯০ মিনিটে গোল করলে ৪-০ ব্যবধানে জয় পায় ম্যানচেস্টার ইউনাইটেড।
টটেনহ্যামের কোচ হোসে মরিনহো ইনস্টিগ্রামের পোস্টে লিখেছিলেন গত সপ্তাহে এফএ কাপে এভারটনের কাছে স্পার্সরা হার মানলেও স্বাস্থ্যগতভাবে ভাল অবস্থায় আছেন ওয়েলস তারকা বেল। জবাবে গত বুধবার বেলের এজেন্ট জোনাথন বারনেট বলেছিলেন ওয়েলস উইঙ্গরের ‘ক্যারিয়ার শেষের দিকে’।
কিন্তু বুদাপেস্টে উল্ফবাগের বিপক্ষে টটেনহ্যামের বিপক্ষে সন হিউং-মিনের প্রথম গোলেরই যোগানদার ছিলেন বেল। এরপর ম্যাচের বয়স আধাঘন্টায় পৌঁছানোর আগেই নিজে গোল করে দ্বিগুন ব্যবধানে পৌছে দেন স্পার্সদের।
সন বলেন,‘ বেলের সঙ্গে আমার বেশ ঘনিষ্ঠ সম্পর্ক আছে। সে সময় মত দলে আসায়, এক গোলে সহায়তার পাশাপাশি নিজে গোল করায় আমি খুব খুশি।’
বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় ১৩ মিনিটেই গোল করেন সন হিউং-মিন। ২৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন গ্যারেথ বেল। ৬ মিনিট পর উল্ফসবাগের দুর্গে আঘাত হানেন লুকাস মৌরা। এতে বিরতির আগেই ৩-০ গোলে এগিয়ে যায় প্রিমিয়ার লিগ জায়ান্টরা।
তবে বিরিতির পর ৫৫ মিনিটে পেনাল্টি থেকে লিন্ডেলের গোলে ব্যবধান কমায় উল্ফসবার্গ। যদিও ৮৮ মিনিটে কার্লোস ভিনিসিয়াস গোল করলে পরাজয় এড়ানোর আর কোন সুযোগই অবশিষ্ট থাকেনি উল্ফসবার্গের। ফলে ৪-১ গোলের বড় জয় পায় টটেনহ্যাম হটস্পার।
উল্লেখ্য এই টুর্নামেন্টে কখনো নকআউট পর্বে হারেননি কোচ মরিনহো। ২০০৩ সালে পোর্তোর হয়ে এবং ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে শিরোপা জয় করেছেন তিনি।
এদিকে ২০১১-১২ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ ছাড়া ইউরোপীয় প্রতিযোগিতায় কখনো কোয়ার্টার ফাইনালে খেলতে না পারা ইতালীয় জায়ান্ট এসি মিলান গতকাল ড্র করেছে। রেডস্টার বেলগ্রেডের সঙ্গে তাদের মাঠে ২-২ গোলে ড্র করে এসি মিলান। দলটি আগামী রোববার সিরি এ লিগের শির্ষস্থান দখলের লক্ষ্যে ইন্টার মিলানের বিপক্ষে অবতীর্ণ হবে মিলান ডার্বিতে। শেষভাগে অবশ্য ১০ জন নিয়ে খেলতে হয়েছে এসি মিলানকে।
এদিকে রোমের স্তাদিও অলিম্পিকোয় অনুষ্ঠিত ম্যাচে বেনফিকার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আর্সেনাল। ম্যাচে দারুন দক্ষতা দেখিয়ে আর্সেনালের পক্ষে গোল পরিশোধ করেছেন তরুণ তারকা বুকায়ো সাকা। এটি ছিল চলতি মৌসুমে তার ষষ্ঠ গোল। এর আগে পেনাল্টি থেকে পিজ্জির গোলে লিড পেয়েছিল বেনফিকা। এছাড়া শেষ তিন মিনিটে দুই গোল হজমের মাধ্যমে আয়াক্সের মাঠে তাদের কাছে ২-১ গোলে হেরে গেছে লিগ ওয়ানের শীর্ষ দল লিলি।
ইউরোপা লিগের অন্য ম্যাচে প্রিমিয়ার লিগের তৃতীয় স্থানে থাকা লিস্টার সিটি গোলশুন্য ড্র করেছে স্লাভিয়া প্রাগের সঙ্গে। ০-৩ গোলে পিছিয়ে পড়ার পরও বায়ার লিভারকুজেন ৪-৩ গোলে হারিয়ে দিয়েছে ইয়ং বয়েজকে। পেনাল্টি থেকে বর্না বারিসিকের জোড়া গোলে রেঞ্জার্স ৪-৩ ব্যবধানের রোমঞ্চকর জয় পেয়েছে রয়্যাল এন্টওয়ার্পের বিপক্ষে। পিছিয়ে পড়েও মলদে ৩-১ গোলে হারিয়েছে হফেনহেইমকে। এডিন জেকোর রোমা ২-০ গোলে ১০ জনের ব্রাগার বিপক্ষে এবং নাপোলি ২-০ গোলে গ্রানাডাকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭০৮/স্বব