বাসস দেশ-৫১ : কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের বদলি ভূমি মন্ত্রণালয়ের হাতে থাকবে

141

বাসস দেশ-৫১
ভূমি মন্ত্রণালয়-কানুনগো
কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের বদলি ভূমি মন্ত্রণালয়ের হাতে থাকবে
ঢাকা, ১৮ ফেব্রুয়ারী, ২০২১ (বাসস) : কানুনগো, উপসহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের আন্ত:বিভাগীয় বদলি ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন থাকবে।
আজ ভূমি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১৫ ফেব্রুয়ারী মন্ত্রণালয়ের আওতাভূক্ত ব্যবস্থাপনা বিভাগের কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের পদায়ন, বদলি, মাঠ পর্যায়ে সংযুক্তির ক্ষমতা অর্পন সংক্রান্ত এক পরিপত্রে এ আদেশ জারি করা হয়েছে।
এতে বলা হয়, মন্ত্রণালয় থেকে তাদের বিভাগীয় কমিশনারগণের কার্যালয়ে পদায়ন করা হবে। বিভাগীয় কমিশনারগণ তাদেরকে জেলা প্রশাসকের কার্যালয়, রাজস্ব সার্কেল ও উপজেলা ভূমি অফিসে পদায়ন করবেন।
একজন কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের প্রতিটি কর্মস্থলে সাধারণত চাকরিকাল সর্বোচ্চ তিন বছর হবে। সৎ, দক্ষ, যোগ্য, উদ্যমী এবং বিশেষ ক্ষেত্রে যেমন চিকিৎসার প্রয়োজনে বা অবসর গ্রহণ সমাগত হলে কর্মকর্তাদের বদলির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার কথা বলা হয়েছে।
উন্নয়ন প্রকল্পে সংযুক্তিতে কর্মরত কর্মকর্তাদের প্রকল্প চলাকালীন সময়ে অন্যত্র পদায়ন যথাসম্ভব পরিহার করতে হবে।
এতে আরো বলা হয়, কোন কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রাথমিক ভিত্তি থাকলে বা উক্ত গণকর্মচারীকে সংশ্লিস্ট কর্মস্থলে রাখা সমীচীন হবে না বলে প্রতীয়মান হলে উক্ত কর্মকর্তাকে কর্তৃপক্ষ যে কোন সময়ে যে কোন কর্মক্ষেত্রে বদলির ক্ষমতা সংরক্ষণ করবে।
সার্ভেয়ার হতে পদোন্নতি প্রাপ্ত কানুনগোকে পূর্বতন কর্মস্থলে (সার্ভেয়ার হিসেবে কর্মরত কর্মস্থলে) পদায়ন করা যাবে না।
বাসস/সবি/এমএএস/২১২৮/-শআ