বাসস ক্রীড়া-১০ : কোহলিকে অনুসরণ করতে ইংল্যান্ড ব্যাটসম্যানদের আহ্বান বয়কটের

83

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ভারত-ইংল্যান্ড-বয়কট
কোহলিকে অনুসরণ করতে ইংল্যান্ড ব্যাটসম্যানদের আহ্বান বয়কটের
লন্ডন, ১৮ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): স্পিন সহায়ক পিচে কিভাবে ব্যাটিং করতে হয়-সেটা ভাল করেই দেখিয়ে দিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার দৃস্টান্ত অনুসরণ করে তা শেখার জন্য ইংলিশ ব্যাটসম্যানদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক গ্রেট জিওফ্রে বয়কট।
চেন্নাইয়ের স্পিন সহায়ক পিচে দুই দফা স্বল্প রানে অলআউট হতে হয়েছে ইংল্যান্ড দলকে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সিরিজের দ্বিতীয় টেস্টে ৩১৭ রানের বিশাল ব্যবধানে সফরকারী ইংলিশদের হারিয়ে ১-১ ম্যাচের সমতায় ফিরেছে স্বাগতিক ভারত।
আবহাওয়ার তারতম্যের কারণে বিশ^ব্যাপী পিচের পরিবর্তন দেখা গেলেও বয়কট বলেছেন, ভারতের পিচকে বাড়তি সুবিধা হিসেবে ব্যবহার করতে পারে ইংল্যান্ড। বিশেষ করে তারা যদি বুঝতে পারে কোহলির বোলিং কোন পথে হাঁটছে।
সাবেক এই ইংল্যান্ড ওপেনার ডেইলি টেলিগ্রাফে নিজের কলামে লিখেছেন, ‘ভারতীয় পিচের বড় সুবিধা হচ্ছে এটি দ্রুত গতির নয়। ফলে আপনি এর সঙ্গে মানিয়ে নিয়ে শট খেলার জন্য পর্যাপ্ত সময় পাবেন। আপনি হয়তো দেখে থাকবেন, দ্বিতীয় ইনিংসে পিচের অবস্থা যখন খুবই খারাপ, তখন বিরাট কোহলির ব্যাটিং কেমন ছিল। তিনি বেসিক বিষয়গুলোতে আটকে গেলেও খারপ বলে সুইপ করেছেন এবং সর্বোপরি অসাধারণ ব্যাটিং করেছেন।
কোহলির রক্ষণেও ছিল দারুন আত্মবিশ^াস। তার ফুটওয়ার্কও ছিল দুর্দান্ত। পুরো সময় জুড়ে তার যেমন ছিল তীক্ষè দৃস্টি তেমনি ছিলেন সতর্ক। লেন্থ নিয়ে তার বিশ্লেষণও ছিল ব্যতিক্রম। সেই সঙ্গে তার শট কাজে লাগানোর বিষয়টিও ছিল মনোমুগ্ধকর। ’
সঠিকভাবে ব্যাট করতে পারলে সবকিছু যে সম্ভব সেটি ভারতীয় অধিনায়ক প্রমাণ করেছেন বলেও মন্তব্য করেন ষাটের দশকের রক্ষনাত্মক টেস্ট ক্রিকেটার হিসেবে পরিচিত ইংল্যান্ডের এই কিংবদন্তী ব্যাটসম্যান।
এই হারের পর ‘আঙ্গুর ফল টক’ এর মত পিচের কোন সমালোচনা না করায় জো রুটের দলের প্রতি সন্তুষ্টি প্রকাশ করে বয়কট বলেন,‘ ক্রিকেটের কোন আইনে বলবে না পিচ ব্যাটসম্যানদের জন্য ফ্লাট হবে। ভারতের সব পিচই স্পিন সহায়ক। শুধু জানতে হবে কখন এবং কিভাবে সেখানে টার্ন হয়।’
সিরিজের তৃতীয় টেস্ট শুরু হবে আগামী বুধবার আহমেদাবাদে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫/স্বব