প্রিমিয়ার লিগে এভারটনকে হারিয়ে ১০ পয়েন্টের ব্যবধানে ম্যানসিটি

457

লন্ডন, ১৮ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস/এএফপি): এভারটন কোচ কার্লো আনচেলোত্তি বলেছেন, ম্যানচেস্টার সিটিই এবার প্রিমিয়ার লিগের শিরোপা জয় করবে। বুধবার গুডিসন পার্কে তার শিষ্যদের ৩-১ গোলে হারিয়ে তালিকায় ১০ পয়েন্টে এগিয়ে গেছে শীর্ষধারী পেপ গার্দিওলার ম্যানসিটি।
ফিল ফোডেন ও বার্নার্ডো সিলভার দুই গোলের মাঝে সিটির হয়ে গুরুত্বপুর্ন দ্বিতীয় গোলটি করেছেন রিয়াদ মাহরেজ। এতেই প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি টানা জয়ের রেকর্ড ১৭ ম্যাচে নিয়ে গেছে।
আনচেলোত্তি বলেন, ‘এই মুহূর্তে অন্য কোন দলের নাম বলাটা সত্যি বেশ কঠিন। তারা বেশ ভাল ফর্মে আছে সেই সঙ্গে শক্তিশালী ও আত্মবিশ^াসী। আমরা শারিরিক সামর্থ্য দিয়েও চেস্টা করেছি। কিন্তু রড্রিগো, রুবেন দিয়াজ ও আইমেরিক লাপোর্তেদের বিপক্ষে সেটিও বেশ কঠিন।’
ম্যাচে পয়েন্ট তালিকার সপ্তম অবস্থানে থাকা এভারটনের একমাত্র সফলতা হচ্ছে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধেই রিচার্লিসনের গোলে সমতায় ফেরার ঘটনাটি।
আগামী শনিবার লিভারপুলের বিপক্ষে মার্সিসাইড ডার্বিতে নজর রাখা আনচেলোত্তি বলেন, ‘আজকের রাতে আমাদের আফসোস করার দরকার নেই। এটি দারুন এক সুযোগ। আমরা জানি আমাদের সমর্থকদের জন্য এটি কতটা গুরুত্বপূর্ণ। ’
গত ডিসেম্বরে সিটির বেশ কয়েকজন ফুটবলার করোনায় আক্রান্ত হওয়ার কারণে পরিবর্তিত সুচিতে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়। ওই সময় সিটিজেনদের শিরোপা জয়ের সম্ভাবনাটুকুও হুমকিতে পড়ে গিয়েছিল। তালিকার অস্টম স্থানে নেমে গিয়েছিল গার্দিওলার দল। কিন্তু নতুন করে ঘুরে দাঁড়ানোর পর শেষ ১০টি লিগ ম্যাচে একটি পয়েন্টও হাতছাড়া করেনি ম্যানচেস্টার সিটি।
ইনজুরির কারণে বুধবারের ম্যাচে সিটি দলে ছিলেন না ফর্মে থাকা ইলকি গুন্ডোগান। হ্যামস্ট্রিংয়ের ইনজুরি থেকে সুস্থ হয়ে ফিরেছিলেন কেভিন ডি ব্রুইনা। কিন্তু বেঞ্চে থেকে বদলী হিসেবে শেষদিকে মাঠে নামেন তিনি। বদলির ওই তালিকায় সার্জিও এগুয়েরোও ছিলেন। তবে আর্জেন্টাইন ওই তারকার অনুপস্থিতির সুযোগ কাজে লাগিয়ে নিজেকে মেলে ধরার সুযোগ হাতছাড়া করেছেন গাব্রিয়েল জেসুস। গোল মুখে পাওয়া সুযোগও হাতছাড়া করেছেন এই ব্রাজিলীয়ান।
ম্যাচের ৩২তম মিনিটে রিয়াদ মাহরেজের ক্রস ডিফেন্ডার মাইকেল কিন হেডে ঠেকাতে গিয়ে উল্টো বল তুলে দেন ফোডেনের পায়ে। ইংলিশ মিডফিল্ডারের শট সামনে এক ডিফেন্ডারে পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।
পাঁচ মিনিট পর সমতায় ফিরে এভারটন। লুকাস দিনিয়ের জোরালো ভলিতে বল পোস্টে লেগে গোলমুখে ছুটে যাওয়া রিচার্লিসনের গায়ে লেগে জালে জড়ায়।
৬৩তম মিনিটে ১৮ গজ দূর থেকে বাঁকানো শটে গোল করে সিটিকে এগিয়ে দেন আলজেরিয় মিডফিল্ডার মাহরেজ। আর ৭৭তম মিনিটে প্রায় একই দূরত্ব থেকে দলের তৃতীয় গোলটি করেন পর্তুগিজ মিডফিল্ডার সিলভা।
সিটি কোচ গার্দিওলা বলেন, ‘অগ্রভাগে আমাদের খেলার মান দারুন। তবে বেশিরভাগ সময় পাস থেকে আসে। আমাদের আরো কিছুটা ধৈর্য্যশীল হতে হবে। এর উৎকৃস্ট উদাহারণ দ্বিতীয় গোলটি। শেষভাগে আমাদের চেস্টা ছিল দলকে আরো এগিয়ে রাখা। ’
বুধবার অনুষ্ঠিত লিগের অপর ম্যাচে রেলিগেশন জোন থেকে উপরে উঠার সুযোগ হাতছাড়া করেছে ফুলহাম। এগিয়ে যাবার পরও বার্নলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে তারা।