বাসস দেশ-৪০ : মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা অত্যন্ত সতর্কতার সাথে প্রস্তুতের পরামর্শ

135

বাসস দেশ-৪০
মুক্তিযোদ্ধা-তালিকা
মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা অত্যন্ত সতর্কতার সাথে প্রস্তুতের পরামর্শ
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): জাতীয় সংসদের প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা অত্যন্ত সতর্কতার সাথে প্রস্তুতের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য আলহাজ মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং আরমা দত্ত সভায় অংশ গ্রহণ করেন।
সভায় গত ৬ জানুয়ারি তারিখে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা; মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা পর্যালোচনা করা হয়। গৃহিত বিভিন্ন প্রকল্প সমূহের বিবরণ উপস্থাপন ও তৎসম্পর্কে আলোচনা এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।
সভায় সংসদের ফ্লোরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে যথাসময়ে প্রকল্প সমূহের কাজ সমাপ্ত বা বাস্তবায়ন করার সুপারিশ করা হয়।
সভায় সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়নকল্পে জেলা ও উপজেলার মাঠ পর্যায়ে কাজের পরিধি বৃদ্ধি করার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। বাস্তবতার নিরিখে সকল পর্যায়ে দক্ষতা, স্বচ্ছতা নিশ্চিত করার সুপারিশ করা হয়।
এছাড়া, শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান, তাদের পরিবার পরিজনের সুরক্ষা, চিকিৎসা-সেবার মান উন্নয়ন সর্বোপরি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টকে আরো গতিশীল ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণের জন্য “মুক্তিযুদ্ধ ভিত্তিক প্যানোরমা” শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বিধায় স্মৃতিস্তম্ভ নিমার্ণ ও সকল প্রকল্প বাস্তবায়নের প্রতি সমন্বিত প্রয়াস কামনা করা হয়।
সভায় আইএমইডি’র সচিব প্রদিপ রঞ্জন চক্রবর্তী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, কল্যাণ ট্রাস্টের ব্যাবস্থাপনা পরিচালক, জামুকা-এর মহাপরিচালক, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০১০/-কেএটি