রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ সংক্রান্ত কার্যক্রমে গতিশীলতা আনার পরামর্শ

694

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ২৬ হাজার ১৯৩ টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ সংক্রান্ত গেজেটভূক্তির কার্যক্রমে গতিশীলতা আনার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, আলী আজম, বেগম শিরীন আখতার, বেগম ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম সভায় অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ১১তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয়। এছাড়া সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিশদ আলোচনা করা হয় ।
কমিটিতে মন্ত্রণালয় ও অধঃস্তন দপ্তরসমূহের চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা এবং প্রকল্পগুলোর কার্যক্রমে গতিশীলতা আনার জন্য সুপারিশ করা হয়।
সভায় দুর্যোগকালীন ও রোহিঙ্গা ক্রাইসিস শরণার্থী শিবিরে প্রাথমিক শিক্ষা কার্যক্রম সম্পর্কিত আলোচনা করা হয়। কমিটি সারা দেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঠদানে গুণগত পরিবর্তন আনয়নের জন্য সুপারিশ করে।
সভায় বেসরকারি পিটিআই স্থাপন, কারিকুলাম ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করা হয়। যে সব পিটিআই এর কার্যক্রম প্রশিক্ষণার্থী না থাকায় বন্ধ হয়ে আছে তা চালুকরণসহ বেসরকারি পিটিআইতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণের প্রশিক্ষণ গ্রহণ সহজীকরণের সুপারিশ করা হয়।
সভায় ২৬ হাজার ১৯৩টি রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ সংক্রান্ত গেজেটভূক্তির অগ্রগতি বিষয়ে আলোচনা হয় এবং এ কাজে গতিশীলতা আনার জন্য সুপারিশ করা হয়।
সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।