জাপানে টিকাদান কর্মসূচি শুরু, বিশ্বব্যাপী নতুন করে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাস

284

টোকিও, ১৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক): জাপান বুধবার তাদের টিকাদান কর্মসূচি শুরু করেছে। টোকিও অলিম্পিকের পাঁচ মাস আগে তারা এ কর্মসূচি শুরু করলো। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সারাবিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাসের কথা জানিয়েছে। খবর এএফপি’র।
একই দিন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড তাদের দেশে স্বল্প পরিসরে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মাত্র কয়েকদিনের মধ্যে সফলভাবে নিয়ন্ত্রণে আনার পর আরোপিত লকডাউন তুলে নিয়েছে।
জাপান একটি হাসপাতালে তাদের টিকাদান কর্মসূচি শুরু করেছে। এ কর্মসূচির আওতায় প্রাথমিকভাবে ৪০ হাজার স্বাস্থ্যসেবা কর্মীকে ফাইজার বায়োএনটেকের টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে।
সর্ব প্রথম টিকা নেয়ার পর নার্স রিনো ইয়োশিদা জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে’কে বলেন, ‘কাক্সিক্ষত টিকাদান কর্মসূচি এখানে পরিস্থিতির পরিবর্তন ঘটাতে পারে।’
এদিকে রোববার পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, বিশ্বব্যাপী নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা গত সপ্তাহে ১৬ শতাংশ এবং এক সপ্তাহে মৃতের সংখ্যা ১০ শতাংশ হ্রাস পেয়েছে।
ডব্লিউএইচও’র মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়াসাস সোমবার বলেছেন, ‘করোনা ভাইরাসের সংক্রমন না থামলেও আমরা বর্তমানে এর লাগাম টেনে ধরতে পেরেছি।’