বাসস দেশ-৩৬ : সিলেটে স্বাস্থ্যবিধি মেনে সরস্বতী পূজা অনুষ্ঠিত

134

বাসস দেশ-৩৬
সিলেট-সরস্বতী-পূজা
সিলেটে স্বাস্থ্যবিধি মেনে সরস্বতী পূজা অনুষ্ঠিত
সিলেট, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : সিলেটে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী সরস্বতী পূজা। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার নানা বিধি-নিষেধের মধ্যে অনুষ্ঠিত হয় এই পূজা।
আজ সকাল ৭টা ১ মিনিটে প্রতিমা স্থাপন, সকাল ৯টা ১ মিনিটে পূজা শুরু হয়। ১০টা ১ মিনিটে পুষ্পাঞ্জলি অর্পণ ও সমবেত প্রার্থনা, সন্ধ্যা ৬টা ১ মিনিটে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়া বেলা ১টা ১ মিনিট থেকে বিকেল ৩টা ১ মিনিট পর্যন্ত প্রসাদ বিতরণ করা হয়।
সিলেট নগরে এবার পাঁচ শতাধিক ম-প, শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়িতে পূজা আয়োজন করা হয়েছে। প্রতিবছরের মতো এবার পূজায় আড়ম্বর না থাকলেও ধর্মীয় সকল রীতি মেনে পূজা অনুষ্ঠিত হয়।
পূজা উদযাপন পরিষদ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত জানান, করোনাভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে পূজা আয়োজনের সিদ্ধান্ত হয়।
রজত কান্তি গুপ্ত বলেন, আগামীকাল বুধবার রাত ৮টায় নগরে প্রতিমা শোভাযাত্রা বের করা হবে। প্রতিবছর যেসব সড়ক দিয়ে প্রতিমা শোভাযাত্রা হয় সেইসব সড়ক দিয়েই এবার প্রতিমা শোভাযাত্রা হবে।
তিনি বলেন, প্রতিমা বিসর্জনের সময়ও সাউন্ড সিস্টেম ব্যবহার করা যাবে না। তবে, কৃষ্টি অনুযায়ী ঢাক, ঢোল, কাঁসর ইত্যাদি বাজানো যাবে।
এদিকে, সরস্বতী পূজা ঘিরে নগরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে মহানগর পুলিশ। পুলিশের গণবিজ্ঞপ্তিতে পূজায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে নগরবাসীর সহযোগিতা কামনা করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, এবার পূজায় রান্না করা প্রসাদ বিতরণ করা যাবে না। আরতি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা যাবে না। শোভাযাত্রায় বয়স্ক পুরুষ, মহিলা ও শিশুদেরকে আনা যাবে না। সরস্বতী পূজা আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা রক্ষা ও অনাকাক্সিক্ষত ব্যক্তি/বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখার পরামর্শ দেয়া হয়।
বাসস/সংবাদদাতা/১৯০০/অমি