বাসস ক্রীড়া-১১ : জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলতে নিজ দেশে রোনালদো

143

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ইউরো-চ্যাম্পিয়ন্স-প্রিভিউ
জুভেন্টাসের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলতে নিজ দেশে রোনালদো
পোর্তো (পর্তুগাল), ১৬ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): জুভেন্টাসের খেলোয়াড় হিসেবে প্রথমবারের মত নিজ দেশ পর্তুগালে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। আগামীকাল চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগে পোর্তোর মুখোমুখি হবে জুভেন্টাস। চ্যাম্পিয়ন্স লিগে ইউরোপের শক্তিধর ক্লাব হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছে ইতালীর এই জায়ান্ট ক্লাবটি।
কোচ আন্দ্রে পিরলোর অধীনে ময়দানী লড়াইয়ে জুভেন্টাস এখনো শিরোপা জয়ের পথ খুঁজে বেড়াচ্ছে। সর্বশেষ ১৯৯৬ সালে ইউরোপের এই অভিজাত ট্রফিটি জয়ের পর আর সেটি স্পর্শ করতে পারেনি ইতালীয় সিরি এ লিগের জায়ান্ট ক্লাবটি। এর মধ্যে ৫বার ফাইনালে অংশ নিলেও রানার্স আপ হয়েই থাকতে হয়েছে।
গত এক দশক ধরে ইতালীয় সিরি এ লিগে একচেটিয়া আধিপত্য বিস্তার করে আছে জুভেন্টাস। তবে এই সময় তারা একবারের জন্যও জয় কতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। তাই এই মৌসুমে ঘরোয়া লিগের পরিবর্তে ইউরোপীয় শিরোপাটিকেই মুল লক্ষ্যবস্তু বানিয়েছে তুরিনের ক্লাবটি। যে কারণে টানা ১০ম স্কুদেত্তো জয়ের পথ থেকে কিছুটা পিছিয়ে পড়েছে তারা।
গত শনিবার সিরি এ লিগে নাপোলির কাছে ১-০ গোলে হেরে গেছে জুভেন্টাস। ফলে তালিকার শীর্ষে থাকা ইন্টার মিলানের সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান দাঁড়িয়েছে আট। রোনালদো বলেন,‘ ওই পরাজয় আমাদের মনোবলকে দুর্বল করতে পারবে না। এখন আমাদেরকে মাথা উঁচু করে দাঁড়াতে হবে এবং চ্যাম্পিয়ন্স লিগের কথা ভাবতে হবে।’
এদিকে ঘরোয়া লিগে পোর্তোও নিজেদের শেষ চার ম্যাচে ড্র করেছে। যে কারণে শীর্ষ পয়েন্টধারী স্পোর্টিং লিসবনের চেয়ে ১০ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে রয়েছে।
চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের লক্ষ্য নিয়েই আসরের সর্বোচ্চ ১৩৪ গোলের মালিক এবং ৫বারের ব্যালন ডিঅঁর খেতাব জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোকে ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ থেকে কিনে নিয়েছিল জুভেন্টাস।
সর্বশেষ ২০১৬ সালে রিয়াল মাদ্রিদের হয়ে সাবেক ক্লাব স্পোর্টিং এর বিপক্ষে লড়েছিলেন রোনালদো। ম্যাচে ২-১ গোলে জয়লাভ করে রিয়াল মাদ্রিদ। এরপর এই প্রথম স্বদেশী ক্লাবের মুখোমুখি হতে যাচ্ছেন সিআর সেভেন।
এ পর্যন্ত পুর্তগীজ ক্লাবের বিপক্ষে ১২টি ইউরোপীয় ম্যাচে অংশ নিয়েছেন রোনালদো। তবে সবগুলো ম্যাচে প্রতিপক্ষ ছিল বেনফিকা, পোর্তো ও স্পোর্টিং। এসব ম্যাচে তিনি চার গোল করলেও সহায়তা করেছেন অসংখ্য গোলে।
উয়েফা ডট কমকে পোর্তোর অধিনায়ক পেপে বলেন,‘ আমি জয়ের আশা করছি। তবে আমরা জানি ম্যাচটি বেশ কঠিন হতে যাচ্ছে।’
৩৭ বছর বয়সি এই পুর্তগিজ আন্তর্জাতিক রিয়াল মাদ্রিদে রোনালদোর সঙ্গে খেলেছেন। একত্রে জয় করেছেন চ্যাম্পিয়ন্স লিগের তিনটি শিরোপা।
ব্রাজিলে জন্মগ্রহনকারী এই ডিফেন্ডার বলেন,‘ আমার মতে তারা ক্রিস্টিয়ানো রোনালদোকে পেয়েছে, যিনি বিশে^র সেরা ফুটবলার। তবে আমি কখনো তার বিপক্ষে খেলিনি। তাই আমরা আমাদের কাজগুলো সেরে নিয়েছি। এটি হবে একটি স্পেশাল ম্যাচ। সেটি পোর্তো বনাম জুভেন্টাসের চেয়ে বেশী গুরুত্ব পাচ্ছে পেপে বনাম রোনালদোর লড়াইয়ে। এরআগে পোর্তো কখনো জুভেন্টাসকে হারাতে পারেনি। আশা করছি প্রথমবারের মত আমরা তা করতে পারব।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৮/স্বব