দিনাজপুরে ৭১ হাজার তিনশ’ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষমাত্রা নির্ধারণ

241

দিনাজপুর, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : চলতি বছর জেলার ১৩টি উপজেলায় মোট ৭১ হাজার তিনশ’ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বিগত বছরের তুলনায় চলতি বছরে জেলায় ভুট্টার চাষ অনেকটা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. তৌহিদুল ইকবাল জানান, গতবছর দিনাজপুর জেলায় ৬৯ হাজার পাঁচশ’ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছিল এবং চলতি বছর তা বাড়িয়ে ৭১ হাজার তিনশ’ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।
আজ মঙ্গলবার পর্যন্ত জেলায় ৬৯ হাজার ৬২৫ হেক্টর জমিতে কৃষকরা ভুট্টার চাষ করেছেন উল্লেখ করে তিনি জানান, আগামী ১৫ মার্চ পর্যন্ত ভুট্টা চাষের মৌসুম রয়েছে। মৌসুমের শেষ পর্যন্ত ভুট্টা চাষ হলে লক্ষ্যমাত্রার অতিরিক্ত ভুট্টার চাষাবাদ অর্জিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জানান, কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে বা অনুকূল আবহাওয়ায় না হলে এবারে জেলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
তিনি বলেন, কৃষকরা যাতে যথাযথভাবে ভুট্টা চাষ করতে পারেন সেলক্ষ্যে সংশ্লিষ্ট উপজেলায় কৃষি কর্মকর্তারা তাদেরকে প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।
জেলার ঘোড়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা এখলাছ হোসেন সরকার জানান, চলতি মৌসুমে উপজেলায় প্রায় দুইহাজার একশ’ হেক্টর জমিতে ভুট্টা উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে, বিগত বছর এ পরিমান ছিল একহাজার সাতশ’ হেক্টর।
তিনি জানান, চলতি বছর ভুট্টাচাষিরা উচ্চফলনশীল বিভিন্ন জাতের ভুট্টা চাষ করছেন। কৃষি কর্মকর্তারাও কৃষকদের পাশে থেকে পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এবছর কৃষকরা ভুট্টার ভালো ফলন পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।