ভোলায় ২৬’শ কৃষকের মাঝে বীজ, সার বিতরণ

292

ভোলা, ১২ এপ্রিল, ২০১৮ (বাসস) : জেলার সদর উপজেলায় আজ ২৬’শ ৫জন কৃষককে আউশ ধান আবাদে বিনামূল্যে বীজ, সার ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বেলা ১১ টায় উপজেলা হল রুমে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক। খরিপ-১/ ২০১৮-১৯ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ, ইউরিয়া সার, ডিএপি সার, এমওপি সার, সেচ ও আগাছা দমনে অর্থ প্রদান করা হয়।
এখানে প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কৃষি ও কৃষকের মান উন্নয়নে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। তাই সম্পূর্ণ বিনামূল্যে প্রান্তিক কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ ও সার বিতরণ কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এ প্রণোদনার উদ্দেশ্য আমাদের গরীব কৃষকরা এ সার ও বীজ ব্যবহার করে অধিক ফলন নিশ্চিত করবে। এসময় জেলা প্রশাসক সরকারি নীতিমালা অনুযায়ী এসব বীজ ও সারের যথাযথো ব্যবহার করার জন্য কৃষকদের প্রতি আহবান জানান।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: কামাল হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো: ইউনুছ হাজী ও উপজেলা কৃষি কর্মকর্তা মো: রিয়াজউদ্দিন।
অনুষ্ঠানে উফশী আউশের জন্য ২৩’শ ৪০ কৃষককে ৫ কেজি করে উন্নত জাতের বীজ, ইউরিয়া সার ২০ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি এবং সেচ ও আগাছা দমনের জন্য ৫০০ টাকা করে সহায়তা দেওয়া হয়। এছাড়া নেরিকা আউশের জন্য ২৬৫ জনের মধ্যে প্রত্যেককে ৫ কেজি করে বীজ, ২০ কেজি ইউরিয়া সার, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি ও সেচ-আগাছার জন্য নগত ১ হাজার টাকা করে বিতরণ করা হয়।