বাসস দেশ-২৩ : তাঁত শিল্প বান্ধব নীতিমালা তৈরি করা হচ্ছে : পাটমন্ত্রী

113

বাসস দেশ-২৩
পাটমন্ত্রী-তাঁত শিল্প
তাঁত শিল্প বান্ধব নীতিমালা তৈরি করা হচ্ছে : পাটমন্ত্রী
ঢাকা, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক এমপি বলেছেন, তাঁতী ও তাঁত শিল্পের উন্নয়নে যে ধরনের নীতিমালা তৈরি করা দরকার, সে ধরনের নীতিমালা তৈরি করা করা হচ্ছে।
তিনি বলেন, বর্তমান সরকার তাঁতীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও মূলধন যোগানের কষ্ট দূর করতে কাজ করছে।
গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক এমপি আজ কক্সবাজার বেসিক সেন্টার পরিদর্শনকালে এ কথা বলেন।
এ সময় কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার সুইটিসহ সংশ্লিষ্ট অংশীজনরা উপস্থিত ছিলেন।
গোলাম দস্তগীর গাজী বলেন, তাঁত শিল্প বাংলাদেশের ঐতিহ্যের ধারক। এই শিল্পে প্রত্যক্ষভাবে প্রায় ৯ লাখ এবং পরোক্ষভাবে ৬ লাখ লোকের কর্মসংস্থান হচ্ছে।
তিনি বলেন, বছরে ৪৭ দশমিক ৪৭৪ কোটি মিটার কাপড় উৎপাদনের মাধ্যমে তাঁত শিল্প দেশের মোট বস্ত্র চাহিদার প্রায় ২৮ ভাগ পূরণ করে থাকে।
তিনি বলেন, তাঁতিদের চলতি মূলধনের চাহিদা মেটাতে ‘তাঁতিদের জন্য ক্ষুদ্র ঋণ কর্মসূচী’ শীর্ষক কর্মসূচীর আওতায় এ পর্যন্ত ৪৬ হাজার ৬৪৫ প্রান্তিক তাঁতিকে ৯ হাজার ৬শ’ ৮৭ কোটি ৩৫ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।
মন্ত্রী বলেন, পদ্মাসেতু সংলগ্ন মাদারীপুরের শিবচর ও শরিয়তপুরের জাজিরায় নির্মিত হচ্ছে শেখ হাসিনা তাঁত পল্লী।
তিনি বলেন, সরকারের পক্ষ থেকে তাঁতিদের সুতা ও রং সহ বিভিন্ন কাঁচামালের সুবিধা দেওয়া হবে। নির্মিত হবে আন্তর্জাতিকমানের প্রদর্শনী ও প্রশিক্ষণ কেন্দ্র।
মন্ত্রী বলেন, বাংলাদেশের বস্ত্রখাতের অধিকাংশ যোগান তাঁত শিল্প থেকে আসে। আর জাতীয় অর্থনীতিতে তাঁত শিল্পের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আর সরকারও সে কারণে এই শিল্পের উন্নয়নে বদ্ধপরিকর।
বাসস/সবি/এমএএস/১৭২৩/কেকে