সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট রহমত আলীর প্রথম মৃত্যুবার্ষিকী আগামীকাল

738

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : আগামীকাল সাবেক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা এডভোকেট মো. রহমত আলীর প্রথম মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে রহমত আলী স্মৃতি পরিষদ ঢাকা ও গাজীপুরে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আকারে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।
রহমত আলীর কন্যা ও রহমত আলী স্মৃতি পরিষদের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপিকা রুমানা আলী জানান, ঢাকা ও গাজীপুরে আওয়ামী লীগ ও কৃষক লীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।
গত বছর ১৬ ফেব্রুয়ারি সাবেক প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা এডভোকেট মো. রহমত আলী ৭৫ বছর বয়সে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন।
এডভোকেট মো. রহমত আলী গাজীপুর-১ (কালিয়াকৈর-শ্রীপুর) এলাকা হতে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। তার কন্যা রুমানা আলী সংরক্ষিত মহিলা আসনের একজন সংসদ সদস্য। মো. রহমত আলী ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে গাজীপুর-১ আসনের সাংসদ হিসেবে নির্বাচিত হন। তিনি ২০০৮ ও ২০১৪ সালে গাজীপুর-৩ আসনের সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি ১৯৯৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি ১৯৪৫ সালের ১৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার পৈতৃক বাড়ি গাজীপুর জেলার শ্রীপুর উপজেলা এলাকায়। তিনি আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং কৃষক লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।