বাসস ক্রীড়া-৯ : রশিদের আরও কাছে শামসি

156

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-র‌্যাংকিং
রশিদের আরও কাছে শামসি
দুবাই, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : সদ্য শেষ হওয়া পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ৬টি উইকেট নেন দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি স্পিনার তাবরিজ শামসি। সেই সুবাদে আইসিসি টি-টুয়েন্টি র‌্যাংকিং সুখবর পেয়েছেন তিনি।
আইসিসি টি-২০ বোলিং র‌্যাংকিংএ তিন ধাপ এগিয়ে এগিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন ৩০ বছর বয়সী শামসি। তার রেটিং ৭৩৩। শীর্ষে থাকা আফগানিস্তানের রশিদ খানের ৭৩৬ থেকে রেটিং পিছিয়ে রয়েছেন শামসি।
পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার টি-টুয়েন্টি সিরিজ শেষে আইসিসির আজ সর্বশেষ র‌্যাংকিং তালিকা প্রকাশ করে। সেখানে আফগানিস্তানের স্পিনার মুজিবুর রহমানকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে ওঠেন শামসি। র‌্যাংকিং ও রেটিংএ বর্তমান অবস্থানে ক্যারিয়ার সেরা শামসির।
এদিকে সিরিজে ২ উইকেট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার শাহিন শাহ আফ্রিদি।
সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার পেসার ডোয়াইন প্রিটোরিয়াস ১৭ রানে ৫ উইকেট নেন। সিরিজে ৬ উইকেট শিকার করেছেন তিনি। তাই ৭০ ধাপ এগিয়ে ৫১তম স্থানে জায়গা করে নিয়েছেন প্রিটোরিয়াস।
ব্যাটিং তালিকায় দুই ধাপ পিছিয়ে চার নম্বরে নেমে গেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। সিরিজে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ৩ ইনিংসে ৪৯ রান করেন বাবর।
সিরিজে একটি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ১৯৭ রান করেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ক্যারিয়ার সেরা ৪৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ১১৬ ধাপ এগিয়ে ৪২তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।
৯১৫ রেটিং নিয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের বাঁ-হাতি ব্যাটসম্যান ডেভিড মালান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে ভারতের লোকেশ রাহুল ও অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ।
অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। দ্বিতীয়স্থানে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। নবীর রেটিং ২৯৪, সাকিবের রেটিং ২৬৮।
বাসস/এএমটি/১৯২৫/স্বব