ইংলিশ প্রিমিয়ার লীগ: ম্যানইউ পয়েন্ট খোয়ালেও আবামেয়াংয়ের হ্যাট্রিকে জয় পেল আর্সেনাল

277

লন্ডন, ১৫ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট হারিয়ে ফের হুমকিতে পরে গেছে ম্যানচেস্টার ইউনাইটেডের শিরোপা জয়ের স্বপ্ন। রোববার অনুষ্ঠিত লিগ ম্যাচে ধুকতে থাকা ওয়েস্ট ব্রুমের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে রেড ডেভিলসরা। এদিকে পিয়েরে-এমেরিক আবামেয়াংয়ের হ্যাট্রিকে লিডসের বিপক্ষে ৪-২ গোলে জয়লাভ করেছে আর্সেনাল।
রোববারের ম্যাচে ড্রয়ের ফলে শেষ সাতটি ম্যাচ থেকে ৫ পয়েন্ট নস্ট করল শিরোপা প্রত্যাশি ইউনাইটেড। এর ফলে এক ম্যাচ হাতে রেখেই ৭ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকল পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি। অবশ্য গোল ব্যবধানে এগিয়ে থেকে তালিকার দ্বিতীয় অবস্থান অক্ষুন্ন রাখার জন্য রোববার ওই এক পয়েন্টই যথেষ্ট ছিল ওলে গুনার সুলশারের দলের।
ম্যাচের মাত্র ৮০ সেকেন্ডের মাথায় কনর গারাগেরের ক্রসের বল এমবায়ে ডায়গন জোড়ালো হেডে জালে জড়িয়ে দিলে পিছিয়ে পড়ে ইউনাইটেড। কোচ সুলশার বলেন,‘ আমরা নিজেরাই কঠিন একটি সুচনার জন্য দায়ী। পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আপনি পুরো ৯০ মিনিট সময় পেয়েছেন। সুতরাং এতে ভয় পাবার কোন কারণ ছিল না। কিন্তু প্রথমার্ধে আত্মবিশ্বাস ফিরে পেতে আমাদের অনেক দেরী হয়েছে। দ্বিতীয়ার্ধে শুধু একমুখি খেলা হয়েছে। কিন্তু সেখানেও একাধিকবার ম্যাচ হারের পরিস্থিতি সৃস্টি হয়েছিল।’
বিরিতির ঠিক আগ মুহুর্তে ৪৪ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের বাঁ পায়ের দুর্বল শটে গোল পরিশোধের আগে অধিকাংশ সময় ধুকতে হয়েছে ইউনাইটেডকে। বিরতির পরপর ম্যাসন গ্রিনউড ও স্কট ম্যাকটমিনি গোলের সুযোগ সৃস্টি করলেও শেষ পর্যন্ত সফলতা আসেনি। অথচ তাদের গোলবক্স লক্ষ্য করে দুটি জোড়ালো শট নিয়েছেন ডায়গন। এমনকি গোল রক্ষক ডেভিড ডি গিয়াকে একাবার ফাঁকায়ও পেয়ে গিয়েছিলেন তিনি। যদিও শেষ পর্যন্ত গোল হয়নি।
এমিরেটস স্টেডিয়ামে অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে আবাউমেয়াং প্রথমবারের মত প্রিমিয়ার লিগে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন। এতেই গানররা কাটিয়ে উঠেছে টানা দুই ম্যাচের পরাজয় ও তিন ম্যাচে জয়হিন থাকার গ্লানি। দলটি ৪-২ গোলে লিডসের বিপক্ষে জয়লাভ করে।
মায়ের অসুস্থতার কারণে দুর্বল ফর্ম কোনভাবেই কাটিয়ে উঠতে পারছিলেন না আউবামেয়াং। যে কারণে তিনি সম্প্রতি ছুটি নিতে বাধ্য হয়েছিলেন। গতকাল ১৩ মিনিটেই লক্ষ্যভেদ করতে সক্ষম হন গানার অধিনায়ক। নিচু শটে প্রতিপক্ষের গোল রক্ষককে পরাস্ত করেন তিনি।
ম্যাচের ৪১ মিনিটে মেসলিয়ার বলের দখল হারিয়ে বুকায়ো সাকাকে ফাউল করলে পেনাল্টি পায় আর্সেনাল। পেনাল্টি থেকে গোল করে গানারদের দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন আউবামেয়াং। বিরতি যাবার আগ মুহুর্তে ৪৫ মিনিটে হেক্টর বেলেরিন গোল করে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন আর্সেনালকে।
বিরতি থেকে ফিরেই দর্শনীয় ডাইভিং হেডে গোল করে নিজের হ্যাট্রিক পুর্ন করেন আউবামেয়াং। সেই সঙ্গে গানারদের পৌঁছে দেন ৪-০ ব্যবধানে।
ম্যাচের ৫৮ মিনিটে পাস্কাল স্ট্রুইজকের হেড এবং ৬৯ মিনিটে হেল্ডার কস্তার শটে দুটি গোল পরিশোধ করলেও লড়াইয়ে ফেলা হয়নি লিডসের।
খেলা শেষে আউবামেয়াং বলেন, ‘এই হ্যাটট্রিকের তাৎপর্য বিশাল। কারণ আমি কঠিন সময় পার করছি। আমি ক্লাবের সবাই ও সমর্থকদের ধন্যবাত জানাতে চাই।’
রোববার অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে উলভস ২-১ গোলে সাউদাম্পটনকে এবং ফুলহ্যাম ২-০ গোলে এভারটনকে পরাজিত করেছে।